চলতি মাসেই ভারত সফরে আসছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

নয়াদিল্লি: মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি দু’দিনের সফরে ভারতে আসছেন। মার্কিন রাষ্ট্রপতি হিসাবে এটি ট্রাম্পের প্রথম সফর হবে। ট্রাম্পের ভারত সফর সম্পর্কিত তথ্য হোয়াইট হাউসের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলের মাধ্যমে জানানো হয়েছে এবং তারিখও ঘোষণা করা হয়েছে। হোয়াইট হাউসের টুইট বার্তায় বলা হয়েছে যে, “২৪ ও ২৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে দেখা করতে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে যাবেন।”

টুইটটিতে আরও বলা হয়েছে যে ট্রাম্পের এই সফর মার্কিন যুক্তরাষ্ট্র-ভারতের কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করবে এবং আমেরিকান ও ভারতীয় জনগণের মধ্যে একটি দৃঢ় ও স্থায়ী বন্ধন সৃষ্টি করবে। এই সফরকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর স্ত্রী এবং আমেরিকার প্রথম মহিলা মেলানিয়া ট্রাম্পও তাঁর সাথে থাকবেন। ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়ার গুজরাট সফরে যাওয়ার কথা রয়েছে। উল্লেখ্য, প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা দু’বার ভারত সফরে এসেছিলেন। ওবামা ২০১০ সালে প্রথমবার ভারত সফরে এসেছিলেন এরপর ২০১৫ সালে তিনি আবার ভারত সফর করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারতে আসার আলোচনার পাশাপাশি গুজরাটে যাওয়ার আলোচনাও শুরু হয়ে গিয়েছে। গুজরাট সরকারও ট্রাম্পের সফরের প্রস্তুতি শুরু করেছে। বলা হচ্ছে যে, বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম, আহমেদাবাদের মোটেরা এলাকার সর্দার প্যাটেল স্টেডিয়ামটি উদ্বোধন করতে পারেন ট্রাম্প।

প্রসঙ্গত, গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমেরিকা যান। তারপর টেক্সাসে হাওডি মোদী অনুষ্ঠানে অংশ নেন তিনি। আর সেই একইভাবে “কেমছহো ট্রাম্প” অনুষ্ঠান আয়োজিত হতে চলেছে গুজরাটে। বিশ্বের দুই বড় নেতার হাত ধরে বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম, যার ধারণক্ষমতা ১.১০ লক্ষ, তার উদ্বোধনের প্রস্তাব দেওয়া হয়েছে।