দিল্লির ঝাড়ু ঝড়ে উড়ে গেল পদ্মফুল

নয়াদিল্লি: ফের দিল্লির গদিতে বসলেন অরবিন্দ কেজরিওয়াল। ২০২০ বিধানসভা নির্বাচনে জয়ের সঙ্গে সঙ্গেই এই নিয়ে তৃতীয়বার দিল্লির মুখ্যমন্ত্রীর আসনে বসলেন তিনি। দিল্লির ২০০ জন সাংসদ, সমগ্র মোদী ক্যাবিনেট, স্বরাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রী সহ একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী এবং শীর্ষনেতাদের নির্বাচনী প্রচার অবশেষে ব্যর্থতায় পর্যবসিত হল বিজেপির।

অন্যদিকে দিল্লির দৃষ্টান্তমূলক উন্নয়ন এবং সাধারণ মানুষের পাশে দাঁড়ানোই আপের জয় নিশ্চিত করেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। গণনার দিন সকাল থেকেই বিপুল ভোটের ব্যবধানে এগিয়ে ছিল আম আদমি পার্টি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আসনগুলিতে জয়লাভ করতে থাকে আপ। রাজধানীর বিভিন্ন দলীয় কার্যালয়ে ঢাক-ঢোল বাজিয়ে, আবির উড়িয়ে মিষ্টিমুখ করেন আপের নেতা-কর্মীরা।

ছবি সংগৃহীত

নির্বাচনী প্রচারে জয়লাভের দাবি করলেও ভোটযুদ্ধে নাস্তানাবুদ হয়েছে গেরুয়া শিবির। এদিন চূড়ান্ত ফলাফল ঘোষণার আগেই দিল্লিবাসীকে ধন্যবাদ জানাতে দেখা যায় আপের নেতা-মন্ত্রীদের। তৃতীয়বার দিল্লির মুখ্যমন্ত্রী হয়ে দিল্লির জনগণকে ধন্যবাদ জানিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, “এই নিয়ে তৃতীয়বার আমাকে নিজের ছেলে মনে করে ভোটে জিতিয়েছে দিল্লি”।

উল্লেখ্য, ৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণের পরেই আপের জয় নিশ্চিত করে দিয়েছিল সব এক্সিট পোল। তবে শেষমুহুর্তে খেলা পাল্টে যেতে পারে বলে দাবি জানিয়েছিলেন বিজেপির মনোজ তিওয়ারি, প্রবেশ বর্মার মত নেতারা। কিন্তু শেষপর্যন্ত এক্সিট পোলের ভবিষ্যদ্বাণী সত্যি করে ফের ক্ষমতায় এল আম আদমি পার্টি।