ট্রাম্পের সামনে দারিদ্র্য লুকাতে গুজরাটে বস্তির সামনে দেওয়াল

0

গান্ধীনগর: শাক দিয়ে মাছ ঢাকা নয় বরং মাছ দিয়ে শাক ঢাকা হচ্ছে গুজরাটে। বস্তির দারিদ্র্য যাতে আমেরিকার প্রেসিডেন্টের নজরে না পড়ে তাই রাতারাতি বস্তির সামনে দেওয়াল তুলে দেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্যেই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের প্রস্তুতি শুরু করেছে আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন। একদিকে কর্পোরেশন যখন আহমেদাবাদ বিমানবন্দর থেকে সরদার প্যাটেল মোতেরা স্টেডিয়ামের রাস্তা ঠিক করছে, অন্যদিকে তারা এই পথের মধ্যবর্তী বস্তির সামনে দেওয়াল তৈরি করে এটি আড়াল করার চেষ্টা করছে।

প্রশাসন, আহমেদাবাদ বিমানবন্দর থেকে হাসল সার্কেলের মধ্যবর্তী এলাকার বস্তির সামনে দেওয়াল দিয়ে এখানকার দারিদ্র্য এবং বস্তিবাসীর জীবনযাপনের করুণ দশা আড়াল করার চেষ্টা করছে। এই ঘটনার পর ওই বস্তির লোকজন ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছেন।

এই বস্তির সদস্য, মহেশ বলছেন, “এতদিন এই এলাকা সবুজ কাপড় দিয়ে ঢেকে রাখা হত, এবার এখানে দেওয়াল তৈরি করা হচ্ছে। সরকার যদি দারিদ্র্যের জন্য লজ্জিত হয়, তবে দেওয়াল না গড়ে দারিদ্র্য দূরীকরণ এর জন্য পদক্ষেপ নিলেই পারে।”

আহমেদাবাদের মেয়র বিজল প্যাটেলকে এই দেওয়াল সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি জানান যে, এই পুরো বিষয়টি সম্পর্কে তিনি কিছুই জানেন না।

এর আগে যখন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, চীনের শি জিনপিং এবং ইস্রায়েলের নেতানিয়াহু এখানে এসেছিলেন তখন গোটা বস্তি সবুজ পর্দা দিয়ে আড়াল করা হয়েছিল।
২৪ এবং ২৫ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে থাকবেন। ট্রাম্পকে আহমেদাবাদে ‘কেম ছো ট্রাম্প’ অনুষ্ঠান মঞ্চে স্বাগত জানানো হবে।

মার্কিন রাষ্ট্রপতিকে এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে ডান্ডিয়া খেলতে দেখা যেতে পারে। এর আগে নরেন্দ্র মোদীকে শি জিনপিংয়ের সাথে সাবরমতীর তীরে দোলনায় দুলতে দেখা গেছে।
সূত্রের খবর, এই সফরে ট্রাম্প এবং মোদী, সরদার বল্লভভাই প্যাটেল স্টেডিয়ামের উদ্বোধন করবেন এবং সমাবেশে বক্তব্য রাখবেন। উল্লেখ্য, এই স্টেডিয়ামটি বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম বলে পরিচিত হবে।