ঘুমোলেই লাখ টাকা, অভিনব উদ্যোগ বেঙ্গালুরুর সংস্থার

0

বেঙ্গালুরু: ঘুমোতে কে না ভালোবাসে, সকালে ঘুমোনো, দুপুরের ভাতঘুম আর রাতে চাদর মুড়ি দিয়ে স্বপ্ন দেখতে দেখতে ঘুম। ঘুমই যেন সব। কিন্তু কেমন হয় যদি এই ঘুমোনোর জন্য আপনি পান নগদ এক লক্ষ টাকা। ঠিক তাই, এমনই এক ইন্টার্নশিপের আয়োজন করেছে বেঙ্গালুরুর একটি স্টার্টআপ সংস্থা ‘ওয়েকফিট ডট কো’।

এই সংস্থাটি মূলত ঘুম কম হওয়ার বিষয়ে গবেষণা করে থাকে। আর এই গবেষণার জন্য তারা এই ইন্টার্নশিপের আয়োজন করা হয়েছে। কিন্তু কাজটি বেশ অনন্য। টানা ১০০ দিন দিন বা রাতের কয়েক ঘন্টা ঘুমোতে হবে সংস্থার দেওয়া বিশেষ একটি ম্যাট্রেসে। আর এই ইন্টার্নশিপ সফলভাবে শেষ করতে পারলেই মিলবে এক লক্ষ টাকা।

কয়েক মাস আগে এই ইন্টার্নশিপের জন্য আবেদনপত্র ছেড়েছিল ওয়েকফিট ডট কো। দেশের বিভিন্ন মেট্রোপলিটন শহর থেকে একাধিক আবেদন এসেছিল। প্রায় ১ লক্ষ ৭০ হাজার আবেদন জমা পড়ে। তার মধ্যে মাত্র ২৩ জনকে বেছে নেয় এই সংস্থা। যার মধ্যে ৮ জনই বেঙ্গালুরুবাসী এবং ২ জন বিদেশী। এরা প্রত্যেকেই হয় তথ্যপ্রযুক্তি বিভাগে নইলে মার্কেটিংয়ে। সুতরাং ঘুমোনোর জন্য তারা কতটা উদগ্রীব রয়েছেন তা বলার অপেক্ষা রাখে না।

ইন্টার্নদের শরীরে লাগানো থাকবে বিশেষ ট্র্যাকার, এই ট্র্যাকারের মাধ্যমে তাদের ফিটনেস দেখা হবে। পাশাপাশি এই ইন্টার্নশিপ প্রোগ্রামে থাকবেন কিছু বিশেষজ্ঞ চিকিৎসক। ফলে প্রয়োজনে ঘুম ভালো করতে পরামর্শও নিতে পারেন ইন্টার্নরা।