রেলস্টেশন থেকে বিনামূল্যে ইন্টারনেট সরিয়ে দিতে চলেছে গুগল

0

নয়াদিল্লি: দেশের একাধিক ট্রেন স্টেশনে অনেকসময়ই মানুষ নেটওয়ার্ক পান না, আর সেই সুবিধার্থে ২০১৫ সালে দেশের ৪০০টি রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট দিতে শুরু করেছিল গুগল। প্রকল্পটির নাম ছিল ‘গুগল স্টেশন’। এবার সেই পরিষেবা বন্ধ করতে চলেছে তারা।

সোমবার গুগল একটি ব্লগ পোস্টে জানায় যে তারা তাদের গুগল স্টেশন প্রকল্পটি ধীরে ধীরে বন্ধ করতে চলেছে। কারণ হিসেবে বর্তমানে মোবাইল ইন্টারনেট পরিষেবার সহজলভ্যতার কথা বলা হয়েছে। পোষ্টে লেখা হয়েছে, “পাঁচ বছর আগে যে ভাবনা নিয়ে আমরা শুরু করেছিলাম, ইন্টারনেটের প্রসারকে অন্য পর্যায়ে নিয়ে যাওয়ার, সেটি এখন অনেক সহজ ও সস্তা হয়ে গিয়েছে। মোবাইলের ডেটা প্ল্যান এখন অনেক কম খরচে এবং মোবাইলের সংযোগ বিশ্বজুড়ে উন্নত হচ্ছে। বর্তমানে বিশ্বে প্রতি জিবিতে কম দামি মোবাইল ডেটা প্ল্যানের হিসেবে সবার আগে রয়েছে ভারত, যেখানে গত পাঁচ বছরে প্রায় ৯৫ শতাংশ খরচ কমেছে।”

টেলিকম রেগুলেটর অথোরিটি অফ ইন্ডিয়ার ২০১৯ সালের রিপোর্ট অনুযায়ী, প্রতি মাসে ভারতীয়রা প্রায় ১০ জিবি ইন্টারনেট ব্যবহার করেন। আর এই বিষয়টিকেই প্রধান কারণ হিসেবে তুলে ধরেছেন গুগল কর্তৃপক্ষ। এই গুগল স্টেশন প্রকল্প ভারত ছাড়াও ইন্দোনেশিয়া ও মেক্সিকোতেও রয়েছে।