“মধ্যপ্রদেশে লাগু হবে না এনপিআর”, দাবি কমল নাথের

0

ভোপাল: মধ্যপ্রদেশের কংগ্রেস পরিচালিত সরকারের সুপ্রিমো, মুখ্যমন্ত্রী কমল নাথ তাঁর রাজ্যে জাতীয় জনসংখ্যা নিবন্ধন (এনপিআর) লাগু করতে দেবেন না, এমনটা তিনি নিজেই জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী কমল নাথ সোমবার তাঁর রাজ্য মধ্যপ্রদেশে এনপিআর লাগু করা হবে না বলে সাফ জানিয়ে দেন। এমনকি সম্প্রতি তাঁর সরকার বিধানসভায় সিএএ বিরোধী আইনের প্রস্তাবও পাশ করেছে।

মধ্যপ্রদেশে এনপিআর বিবৃতি প্রকাশ হওয়ার পরই কংগ্রেসের বিধায়ক আরিফ মাসুদ এর বিরুদ্ধে প্রতিবাদ করেন এবং তৎক্ষণাৎ তিনি সরকারকে সেই আইন বাতিল করতে বলেন। সোমবার সন্ধ্যায় একটি বিবৃতি জারি করার সময় সরকার বলে যে, মধ্যপ্রদেশে এনপিআর কার্যকর করা হবে না।

কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদ যে এনপিআর প্রজ্ঞাপনের কথা বলছেন তা সিএএ কার্যকর হওয়ার আগে অর্থাৎ ৯ ডিসেম্বর, ২০১৯-এর একটি বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯-এর আওতায় এনপিআরের বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়নি। তবুও সরকার এখন সিদ্ধান্ত নিয়েছে যে, বর্তমানে রাজ্যে এনপিআর কার্যকর হবে না।

দেশে জাতীয় জনসংখ্যা নিবন্ধন ২০২০ সালের ১ এপ্রিল শুরু হওয়ার কথা রয়েছে। তবে কমলনাথের মতো আরও বেশ কয়েকটি অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীও নিজ নিজ রাজ্যে এটি প্রয়োগ করতে অস্বীকার করেছেন।