বারাণসী থেকে প্রধানমন্ত্রীর নির্বাচনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে প্রাক্তন বিএসএফ

0

লখনউ: বিএসএফ-এ সৈন্যদের দেওয়া খাবারের মানের কথা বলেছিলেন তেজ বাহাদুর যাদব। সেই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর প্রশ্ন উঠেছিল প্রশাসনের বিরুদ্ধে।

বিএসএফ থেকে বরখাস্ত হওয়া তেজ বাহাদুর যাদব এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন প্রধানমন্ত্রীর নির্বাচনী এলাকাকে চ্যালেঞ্জ করে। তিনি এলাহাবাদ হাইকোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।

গতবছরের লোকসভা নির্বাচনে বারাণসীর সংসদীয় আসন থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্দলীয় প্রার্থী হিসাবে তেজ বাহাদুর যাদব মনোনয়ন জমা করেছিলেন। পরে সমাজবাদী পার্টি তাকে সমর্থন করে। তেজ বাহাদুর দীর্ঘ সময় ধরে প্রচার ও করেছিলেন। তবে নির্বাচনের কয়েকদিন আগে নির্বাচন কমিশন তাকে মনোনয়নের ক্ষেত্রে ভুল তথ্য দেওয়ার অভিযোগে তাঁর মনোনয়ন বাতিল করে দেয়। এই ঘটনা নিয়ে ব্যাপক শোরগোল হয় সেই সময়।

নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে তেজ বাহাদুর এলাহাবাদ হাইকোর্টে একটি আবেদন করেছিলেন, যা হাইকোর্ট প্রত্যাখ্যান করেছিল। এলাহাবাদ হাইকোর্ট বলেছিল যে, তেজ বাহাদুর যাদব বারাণসীর ভোটার বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে প্রার্থী নন, এই ভিত্তিতেই তার নির্বাচন সম্পর্কিত আবেদনটি দায়ের করার কোন যৌক্তিকতা নেই।

এলাহাবাদ হাইকোর্টের এই সিদ্ধান্তকে এখন তেজ বাহাদুর সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানিয়েছেন। গতবছর অনুষ্ঠিত হরিয়ানা বিধানসভা নির্বাচনের সময় তেজ বাহাদুর জননায়ক জনতা পার্টিতে যোগ দিয়েছিলেন এবং মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে নির্বাচনে তিনি হেরে যান। নির্বাচনের ফলাফলের পরে জননায়ক জনতা পার্টি বিজেপির সাথে সমঝোতা করে সরকার গঠনে সমর্থন জানিয়েছিল, যার কারণে তেজ প্রতাপ দল থেকে পদত্যাগ করেছিলেন।