সেনেগালে গ্রেফতার হল কুখ্যাত ডন রবি পূজারি

0

সুব্রত সাউ, সেনেগাল: “গেয়ারা মূলকো কি পুলিশ মেরে পিছে পড়া হ্যায়”, মনে পড়ে এই বিখ্যাত ডাইলগটি? ঠিকই ধরেছেন অমিতাভ বচ্চনের বিখ্যাত ‘ডন’ সিনেমার ডাইলগ। ওই ‘ডন’ সিনেমার অমিতাভ বচ্চনের মত বাস্তবেও ডন রবি পূজারিকে খুঁজে বেড়াছিল অনেক দেশের পুলিশ। অবশেষে ভারতীয় গোয়েন্দারা পশ্চিম আফ্রিকার সেনেগাল থেকে গ্রেফতার হল কুখ্যাত আন্ডারওয়ার্ল্ড ডন রবি পূজারিকে।

ছোটা রাজনের একদা সঙ্গী এই কুখ্যাত ডন রবি পূজারি। জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বারংবার নাম পরিবর্তন করে বিভিন্ন দেশে আত্মগোপন করে থাকতো এই ডন। শোনা যায় গত বছর দক্ষিণ আফ্রিকায় আত্মগোপন করেছিল। দক্ষিণ আফ্রিকা পুলিশের মাধ্যমেই প্রথম এই ডনের খোঁজ পায় ভারতীয় গোয়েন্দারা।

তারপর সেনেগালে তাকে গ্রেফতার করা হয়। যত দ্রুত সম্ভব তাকে ভারতে প্রত্যর্পণের প্রক্রিয়া চলছে। ইতিমধ্যেই কর্ণাটক পুলিশ ও তদন্তকারী সংস্থার যৌথ টিম খুন, মাদক পাচার এবং তোলাবাজি-কান্ডে অভিযুক্ত পূজারিকে আটক করতে সেনেগালে পৌঁছেছে।

পশ্চিম আফ্রিকার আরও একটি দেশ বুরকিনা ফাসোর একটি প্রত্যন্ত গ্রামে অ্যান্টনি ফার্নান্ডেজ নাম নিয়ে লুকিয়ে ছিল পূজারি। নাম পরিবর্তন করে বিভিন্ন দেশে গা ঢাকা দিতে মাস্টার এই ডন অ্যান্টনি নামের পরিচয়ে বুরকিনা ফাসোর পাসপোর্ট তৈরি করেছিল।

বিভিন্ন দেশে তার বিরুদ্ধে ২০০ টিরও বেশি অপরাধের মামলা রয়েছে। এমনকি তার নামে বলিউডের বিখ্যাত অভিনেতা-অভিনেত্রী সহ প্রযোজক-পরিচালকদের ফোনে হুমকি দিয়ে তোলাবাজিরও অভিযোগ রয়েছে। এরপর বিভিন্ন ব্যবসায়ীদের টার্গেট করতে শুরু করে সে। এমনকি তার বিরুধে আইনজীবীকে খুনের চেষ্টারও অভিযোগ রয়েছে। কয়েকবছর আগে পরিবারকে নিয়ে দেশ ছেড়ে পালিয়ে যায় ওই ডন। তারপর থেকেই তার খোঁজ চলছে। এরপরও বিভিন্ন দেশ থেকে ভারতে অপরাধমূলক কাজকর্ম  চালাত পূজারি।