বিনা আলোচনায় লোকসভায় পাশ হল নয়া ফিনান্স বিল

0

নয়াদিল্লি : করোনা আতঙ্কের মাঝেও গণতন্ত্রের কাজ চলছে যথারীতি। সোমবার লোকসভায় পাশ হল দীর্ঘ প্রতীক্ষিত ফিনান্স বিল ২০২০। আগামী ২০২১ অর্থবর্ষের জন্য সংশোধিত এই বিলটি পাশ হল কোনওরকম আলোচনা ছাড়াই।

এই বিলে দেওয়া আগামী অর্থবর্ষে কেন্দ্রের সকল আর্থিক ও কর সংক্রান্ত প্রস্তাবে সকল রাজনৈতিক দলই সম্মতি দিয়েছেন। যদিও কিছু বিরোধী সাংসদ এই বিল পাশ করায় বাধা দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণকে। তাদের দাবি, বিল পাশ করার আগে করোনা নিয়ে দেশবাসীর জন্য কোনও আর্থিক প্যাকেজ ঘোষণা করা হোক। কিন্তু তাদের সকল দাবি নস্যাৎ করে দিয়েছেন লোকসভার স্পিকার ওম বিড়লা।

বিরোধী সাংসদদের ওম বিড়লা বলেন, “আমি ফ্লোরে সকল নেতাদের সাথে কথা বলেছি। বর্তমানে দেশের যা পরিস্থিতি, তাতে আমরা এই ফিনান্স বিলকে কোনও আলোচনা ছাড়াই পাশ করিয়ে দিচ্ছি।” এরপর ধ্বনিভোটের মাধ্যমে পাশ হয় এই নয়া বিলটি।

ফিনান্স বিলে এমন লোকদের জন্য আরও প্রগতিশীল ব্যক্তিগত আয়কর হারের প্রস্তাব দেওয়া হয়েছে, যারা কোনও কর ইনসেন্টিভ গ্রহণ করে না, বিদ্যুৎ উত্পাদনকারীদের জন্য ট্যাক্স প্ররোচনা ব্যতীত ১৫% কর্পোরেট ট্যাক্স হারের বিকল্প বাড়িয়ে দেওয়া হবে এবং প্রাপকের হাতে লভ্যাংশকে করযোগ্য করে দেওয়া হবে।