#বড়_খবর: ৮০ কোটি মানুষকে ২ টাকা কেজি দরে গম ও ৩ টাকা কেজি দরে চাল দেবে কেন্দ্র

0

নয়াদিল্লি: মঙ্গলবার রাত ৮ টায় প্রধানমন্ত্রী ২১ দিন সম্পূর্ণ দেশ লকডাউনের কথা ঘোষণা করেছেন। তারপর থেকেই মানুষের মধ্যে আতঙ্ক বাড়তে থাকে। তবে এবার সাধারণ মানুষের সুবিধার্থে এক নয়া ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদকর।

কেন্দ্রীয় মন্ত্রী বুধবার জানিয়েছেন, “আগামী তিন মাস ভারতের ৮০ কোটি মানুষকে ২ টাকা কেজি দরে গম, ৩ টাকা কেজি দরে চাল দেওয়া হবে। গম ২৭ টাকা কিলোর পরিবর্তে ২ টাকা কেজি এবং চাল ৩৭ টাকার বদলে ৩ টাকা কেজিতে মানুষকে দেওয়া হবে।”

কেন্দ্রীয় মন্ত্রী লকডাউনের সময় খাদ্য পণ্য এবং প্রয়োজনীয় পণ্যগুলির কোনও অভাব হবে না বলেও আশ্বাস দিয়েছেন। কিন্তু দেশে লকডাউন ঘোষণার পরপরই মুদি দোকানগুলিতে ক্রেতাদের ভিড় উপচে পড়ে। তাতেই দোকানগুলি তালাবন্ধ রাখতে বাধ্য হন দোকানদাররা। এমনকি বিতরণ ব্যবসার ক্ষেত্রে তিনি বলেন, “দুর্ভাগ্যজনক যে কোনও কোনও জায়গায় ডেলিভারি এজেন্টদের হয়রান করা হয় তবে এ জাতীয় ঘটনা সংখ্যায় খুব কমই।”

এই মুহূর্তে করোনা রুখতে সম্পূর্ণ দেশ লকডাউন করে দেওয়া হয়েছে। এমনকি যে যে দোকান খোলা রয়েছে তাঁদের অনেকেই চড়া দামে চাল, গম সহ নিত্যপ্রয়োজনীয় জিনিস বিক্রি করছেন। তাতেই সমস্যার মুখে পড়ছেন মানুষজন।

লকডাউন আবহের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রীর এই ঘোষণাতে অনেকটাই স্বস্তি মিলবে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রীর এই ঘোষণার ফলে অগ্নিমূল্যে বাজার থেকে চাল-গম কেনার হাত থেকে রেহাই মিলবে সাধারণ মানুষের।

দেশজুড়ে ৮০ কোটি মানুষের উপকারের জন্য বিশ্বের বৃহত্তম খাদ্য সুরক্ষা প্রকল্পটি অনুমোদন করেছে কেন্দ্র। এর আওতায় প্রতিটি ব্যক্তি পরবর্তী তিন মাসের জন্য মাসে ৭ কেজি করে রেশন পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here