করোনা আতঙ্কই অনির্দিষ্টকালের জন্য রুখে দিল বিতর্কিত এনপিআর ও জনগণনা

0

নয়াদিল্লি: কিছু মাস আগেই এনআরসি, সিএএ, এনপিআর নিয়ে কেন্দ্র বিরোধী রব উঠেছিল করোনা আতঙ্কের জেরে তা কেম্ন স্তব্ধ হয়ে গিয়েছে। এমনকি করোনা আতঙ্কের জেরে কেন্দ্রও এই নিয়ে আর কোনও উচ্চবাচ্চা দেখায়নি। ২১ দিনের লকডাউনে এখন সমগ্র দেশ শান্ত। করোনার আতঙ্কের জেরেই এবার অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেওয়া হোল এনপিআর ও জনগণনা।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, করোনার প্রকপের কারণেই পিছিয়ে দেওয়া হয়েছে ন্যাশানাল পপুলেশান রেজিস্টার বা এনপিআর। এটাও জানানো হয়েছে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বন্ধ করে রাখা হবে এনপিআর ও সেনসাসের কাজ। জাতীয় জনসংখ্যা নিবন্ধনকরনের কাজ শুরু হওয়ার কথা ছিল ১ এপ্রিল থেকে ৩১ সেপ্টেম্বর পর্যন্ত। কিন্তু তার আগেই করোনা রুখতে নরেন্দ্র মোদী ঘোষণা ২১ দিন দেশ লকডাউনের কথা জানিয়েছেন। এই মুহূর্তে যে জনগণনা সম্ভব নয় তা বোঝা যাচ্ছে স্পষ্ট।

জনগণনা করতে হলে সরকারি কর্মীদের বাড়ি বাড়ি ঘুরে তথ্য সংগ্রহ করতে হবে। তাতে রয়েছে করোনা সংক্রমণের ভয়। তা ছাড়াও দেশ লকডাউন থাকার কারণে জরুরি প্রশাসনিক কাজ করা যাবে না। সমস্ত দিক মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানানো হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে। বলা বাহুল্য যে করোনা ভাইরাস কিছু দিনের জন্য বিতর্কিত এনপিআর-কে রুখে দিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here