করোনায় বিপর্যস্ত ভারতীয় অর্থনীতিকে বাঁচাতে বড় সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্কের, কাটা হবে না EMI

0

নয়াদিল্লি : করোনা ভাইরাসের জেরে ইতিমধ্যেই সমগ্র বিশ্বের অর্থনীতিতে আজ ধস নেমেছে, যার প্রভাব পড়েছে ভারতেও। ইতিমধ্যেই সেনসেক্স ও নিফটিতে ধস নেমেছে ভীষণ আকারে। আর তাই এই পরিস্থিতিতে কঠিন সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

শুক্রবার সকালে সাংবাদিক বৈঠকে রেপো ও রিভার্স রেট কমানোর কথা ঘোষণা করেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। ০.৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হচ্ছে, যার ফলে রেপো রেট কমে দাঁড়িয়েছে ৪.৪ শতাংশ। এছাড়া রিভার্স রেপো রেটও কমতে চলেছে ৯০ বেসিস পয়েন্ট, যার ফলে রিভার্স রেপো রেট কমে দাঁড়িয়েছে শতাংশ।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত? এই বিষয়ে শক্তিকান্ত দাস জানান যে দেশের অর্থনীতির এই পরিস্থিতির যাতে আর অবনতি না হয় তার জন্যই এমন সিদ্ধান্ত। আর রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন অর্থনীতি বিশেষজ্ঞরা। তাদের মতে, দেশে টাকার যোগানে যাতে ঘাটতি না পড়ে, তার জন্য রিজার্ভ ব্যাঙ্কের এমন সিদ্ধান্ত।

এর পাশাপাশি আগামী তিন মাস অর্থাৎ জুন মাস পর্যন্ত সমস্ত ঋণের ক্ষেত্রে মোনাটেরিয়াম ঘোষণা করেছেন আরবিআই। এর ফলে ঋণের ইএমআই পেমেন্টের জন্য কোনও ব্যাঙ্ক আগামী তিন মাস কোনও টাকা কাটবে না। এমনই ঘোষণা করেছেন আরবিআই গভর্নর।

সাম্প্রতিককালে এত বড় মাত্রায় রেপো ও রিভার্স রেপো রেত কমায়নি রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু করোনার জেরে দেশজুড়ে লকডাউনের পরিস্থিতিতে যেভাবে ব্যবসা-বানিজ্য বন্ধ হয়ে গিয়েছে, তাতে বড় ধাক্কা লেগেছে ভারতীয় অর্থনীতিতে। আর সেই অর্থনীতিতে ধস অব্যাহত না থাকে, তার জেরেই এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here