লকডাউনের মাঝেই দূরদর্শনে আবারও সম্প্রচার করা হবে ‘রামায়ণ’, সিদ্ধান্ত সরকারের

0

নয়াদিল্লি: ২১ দিনের জন্য লকডাউন গোটা দেশ। ঘরে বসে বিরক্তি হওয়ারই কথা। রাস্তাঘাটে বেরোনো বন্ধ, সিনেমা, সিরিয়াল কিংবা ওয়েব সিরিজের শ্যুটিংও বন্ধ। তাই যেগুলি আগে শ্যুট করা হয়েছে তাও দেখা হয়ে যাবে। তবে চিন্তা করার কোনও কারণ নেই, মানুষের বিরক্তি দূর করতে সরকার এক নতুন প্রয়াস নিয়েছে। ৮০-এর দশকের টিভি সিরিয়াল ‘রামায়ণ’ ও ‘মহাভারত’ আবারও সম্প্রচার শুরু করবে জাতীয় দূরদর্শনের চ্যানেল।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেদকর জানিয়েছেন, আগামী ২৮ মার্চ শনিবার জনসাধারণের দাবিতে জাতীয় দূরদর্শনের চ্যানেলে ‘রামায়ণ’ সম্প্রচার শুরু হবে। তিনি বলেছেন প্রথম পর্বটি সকাল ৯ টায় এবং দ্বিতীয় পর্বটি রাত ৯ টায় সম্প্রচার করা হবে। শুধু তাই নয়, কেন্দ্র সরকার বিআর চোপড়ার বিখ্যাত সিরিয়াল ‘মহাভারত’-এর পুনরায় প্রচারের সম্ভাবনাও খতিয়ে দেখছে। রামানন্দ সাগরের ‘রামায়ণ’ ১৯৮৭ সালে প্রথমবার এবং বিআর চোপড়ার ‘মহাভারত’ প্রথমবার ১৯৮৮ সালে দূরদর্শনে সম্প্রচারিত হয়েছিল।

মূলত ২১ দিনের জন্য দেশ লকডাউন ঘোষণা করার পরই দর্শক সোশ্যাল মিডিয়াতে দাবি জানিয়ে আসছে ‘রামায়ণ’ ও ‘মহাভারত’ পুনঃপ্রচারের জন্য। প্রসার ভারতীর সিইও শশী শেখর বলেছেন যে ‘রামায়ণ’ এবং ‘মহাভারত’ দেখার অধিকার রয়েছে যারা দেখতে চাইছেন। এই নিয়ে আলোচনাও হয়েছে। তিনি জানিয়েছিলেন যে আগামী ২৬ মার্চ তিনি সম্প্রচারের সময় জানাবেন। এর পরই শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদকর সোশ্যাল মিডিয়ায় রামায়ণের সম্প্রচারের কথা জানিয়েছেন।

৮০ এর দশকের শেষভাগে, ‘রামায়ণ’ এবং ‘মহাভারত’ এমনই ছিল যে, এগুলি সম্প্রচারের সময় রাস্তাঘাট নির্জন হয়ে যেত। মনে হত সম্প্রচারের সময় বাইরের রাস্তাতে কার্ফু জারি করা আছে। দুটি সিরিয়ালই ভারতীয় টিভিতে ও বিশ্বের সবচেয়ে সফল সিরিয়াল হিসাবে বিবেচিত হয়।

৫৫ টি দেশে প্রায় সাড়ে ছয় মিলিয়নেরও বেশি দর্শক ছিল। তাদের চরিত্রগুলির এতটাই জনপ্রিয় হয়েছিল যে রামায়ণে রাম ও সীতা চরিত্রে অভিনীত অরুণ গোবিল এবং দীপিকা চিখালিয়াকে ঘরে রাম-সীতা হিসাবেই দেখা হত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here