লকডাউনে মানবিক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বাড়ির দরজায় এবার পরিষেবা প্রদান এসবিআই-র

0

মুম্বই : করোনা সংক্রমণের জেরে ইতিমধ্যেই দেশজোড়া লকডাউনে স্তব্ধ হয়ে গিয়েছে মানবজীবন। কিন্তু এই পরিস্থিতিতেও কাজ চলছে অত্যাবশ্যকীয় পরিষেবাগুলির। আর তার মধ্যে অন্যতম হল ব্যাঙ্ক পরিষেবা। তবে এই লকডাউনের জেরে মানুষ যেতে পারছেন না নিজেদের ব্রাঞ্চে। এই পরিস্থিতিতে এবার সাহায্যের হাত বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার বাড়ি বাড়ি গিয়ে নিজেদের পরিষেবা প্রদান করবে এসবিআই।

তবে নির্দিষ্ট কিছু পরিষেবাই বাড়ি বাড়ি দিতে চলেছে স্টেট ব্যাঙ্ক। পাশাপাশি নির্দিষ্ট কিছু শর্তাবলীও রয়েছে এই পরিষেবায়। এক নজরে দেখে নিন সেই পরিষেবা ও শর্তাবলীর তালিকা,

১. আপাতত যে পরিষেবাগুলি বাড়ির দরজায় প্রদান করবে স্টেট ব্যাঙ্ক সেগুলি হল – টাকা তোলা, টাকা জমা দেওয়া, চেক আদানপ্রদান, চেক রিকুইজিশন স্লিপ দেওয়া, লাইফ সার্টিফিকেট নেওয়া।
২. এই পরিষেবা পেতে গেলে স্টেট ব্যাঙ্কের টোলফ্রি নম্বরে সকাল নয়টা থেকে বিকেল পাঁচটা অবধি ফোন করতে হবে।
৩. একেবারে ঘরোয়া শাখা থেকে এই পরিষেবা পাওয়ার জন্য গ্রাহককে নথিভূক্ত করতে হবে। অ্যাকাউন্ট হোল্ডারের মোবাইল নম্বর ‌এক্ষেত্রে নথিভুক্ত করে রাখতে হবে এবং তাকে থাকতে হবে ঘরোয়া শাখার ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে।
৪. শুধুমাত্র পুরোপুরি কেওয়াইসি দেওয়া গ্রাহকরা এই পরিষেবা পেতে পারবেন।
৫. যদি নন ফিনান্সিয়াল লেনদেন হয় তার জন্য জিএসটি সহ ৬০ টাকা দিতে হবে।
৬. যদি ফিনান্সিয়াল লেনদেন হয় তার জন্য জিএসটি সহ ১০০ টাকা দিতে হবে।
৭. প্রতিদিন সর্বাধিক ২০ হাজার টাকা তোলা অথবা জমা দেওয়া যাবে।
৮. গ্রাহক জয়েন্টলি অ্যাকাউন্ট হোল্ডার হলে এই পরিষেবা পাবে না।
৯. কোন সংস্থার অ্যাকাউন্ট হলে এবং অ্যাকাউন্ট হোল্ডার নাবালক হলে এই পরিষেবা পাওয়া যাবে না।
১০. টাকা তোলার অনুমতি দেওয়া হবে শুধুমাত্র তখনই যখন পাসবুকের সঙ্গে চেক অথবা উইথড্রয়াল ফর্ম থাকবে।

এই উদ্যোগটি মূলত বয়স্ক মানুষদের সুবিদার্থেই করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই সুবিধা এখনই সারা ভারতে উপলব্ধ হবে না। নির্দিষ্ট কিছু শাখাতেই উপলব্ধ হবে এই হোম পরিষেবাটি। টোলফ্রি নম্বরে জিজ্ঞেস করে শাখার বিষয়ে জেনে নেওয়া যাবে।