“বন্ধুত্বে কোনও প্রতিশোধ হয় না”, ট্রাম্প-মোদীর বন্ধুত্ব নিয়ে চিমটি কাটলেন রাহুল

0

নয়াদিল্লি : সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়েছেন যদি ভারত তাদের হাইড্রক্সিক্লোরোকুইন নামক ওষুধ না পাঠায়, তাহলে তারা ভারতের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এই নিয়ে মোদী ও ট্রাম্পের মধ্যেকার সম্পর্ক নিয়ে উঠেছে প্রশ্ন। আর এবার, দুই রাষ্ট্রপ্রধানের এমন সম্পর্ককে নিয়েই চিমটি কাটলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

মঙ্গলবার নিজের টুইটারে রাহুল দাবি জানান যে সমস্ত ওষুধ সবার আগে ভারতবাসীকে দিতে হবে, তারপর বাকি যা বাঁচবে তা বিদেশে রপ্তানি করা যাবে। আর সেই দাবিতেই ট্রাম্প-মোদীর বন্ধুত্বকে আঘাত করলেন রাহুল। টুইটারে তিনি বলেন, “বন্ধুত্বে কোনও প্রতিশোধ হয় না।”

এরপরই তিনি দেশবাসীর জন্য ওষুধ সরবরাহে কেন্দ্রকে অনুরোধ করেন। টুইটারে প্রাক্তন সভাপতি লেখেন, “অবশ্যই ভারতের উচিত এই দুঃসময়ে সকল দেশের পাশে দাঁড়ানোর কিন্তু জীবনদায়ী ওষুধ সবার আগে ভারতবাসীর কাছে বেশি পরিমাণে উপলব্ধ করা দরকার।”

বলা বাহুল্য, গোটা বিশ্বে জেনেরিক ওষুধের বাজারে ভারত সবথেকে বেশি ওষুধ প্রদান করে। কিন্তু গত মাসে কেন্দ্রীয় সরকার জেনেরিক ওষুধের ২৬টি উপকরণ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে, যার মধ্যে রয়েছে করোনার প্রতিষেধক হিসেবে পরিচিত হাইড্রক্সিক্লোরোকুইন। আর এই নিয়ে চটেছেন মার্কিন রাষ্ট্রপতি।