কোভিড-১৯ এর বিরুদ্ধে প্রবীণদের সমস্ত সম্ভাব্য সহায়তা প্রদান করা হবে: সেনাপ্রধান

0

নয়াদিল্লি: বৃহস্পতিবার সেনাপ্রধান জেনারেল এম.এম নারাভেন বলেছেন যে নজিরহীন কোভিড-১৯ সংকটের মধ্যে ভারতীয় সেনাবাহিনী প্রবীণদের পাশে দাঁড়িয়েছে। সেনাবাহিনী প্রধান এক বার্তায় বলেছেন, “এই নজিরহীন COVID-19 সংকটের মধ্যে ভারতীয় সেনাবাহিনী প্রবীণদের পাশে দাঁড়িয়েছে। আশ্বাস দেওয়া হয় যে, COVID-19-এর বিরুদ্ধে সমস্ত সম্ভাব্য সহায়তা তাদের সরবরাহ করা হবে।”

সেনাবাহিনী লকডাউনের দ্বিতীয় ধাপটি ৩ মে অবধি অব্যাহত রাখার বিষয়ে তার কর্মীদের ও গঠনের বিষয়েও বিস্তৃত নির্দেশনা জারি করেছে। যা সমস্ত সামরিক স্থাপনা, সেনানিবাস, গঠন সদর দফতর এবং ইউনিটকে ১৯ এপ্রিল পর্যন্ত কঠোর “নো মুভমেন্ট” পালন করতে বলেছে এবং শুধুমাত্র প্রয়োজনীয় পরিষেবার বিধানের সাথে সংযুক্ত কর্মীদের এই সময়ের মধ্যে স্থানান্তরিত করার অনুমতি দেওয়া হবে।

তবে এটি প্রয়োজনীয় শক্তি নিয়ে পরিচালিত হওয়া ফর্মেশন বা ইউনিটগুলির কোনও অপারেশনাল কাজগুলিতে বাধা সৃষ্টি করবে না। নির্দেশনা অনুযায়ী, শুধুমাত্র সামরিক অপারেশন, সামরিক গোয়েন্দা, অপারেশনাল লজিস্টিকস এবং স্ট্র্যাটেজিক মুভমেন্ট শাখাগুলি ১৯ এপ্রিল অবধি সেনাবাহিনী সদর দফতরে (হেডকোয়ার্টার) কাজ করবে এবং অপারেশনাল ও কোভিড-১৯ সম্পর্কিত কাজ সম্পাদন করবে।

তবে, এই শাখাগুলির মধ্যে থাকার এবং শক্তির সময়সীমা কেবল ন্যূনতম হবে। অবশিষ্ট শাখাগুলি বাড়ি থেকে কাজ করবে এবং কোনও নির্দিষ্ট কাজ কেস-টু-কেস ভিত্তিতে পরিচালনা করা যেতে পারে। এই আদেশগুলি ১৯ এপ্রিল, ২০২০ অবধি কার্যকর থাকবে।