একদিকে রাস্তায় পড়ে রয়েছে পরিযায়ী শ্রমিকদের লাশ, অন্যদিকে মোদী সরকারের ৬ বছর পূর্তিতে উৎসব পালন

0

নয়াদিল্লি: একেই বলে সাহস, বুকের পাটা! দেশের সড়কে পড়ে রয়েছে হাজার হাজার পরিযায়ী শ্রমিকের লাশ। আর অন্যদিকে উৎসব পালন করছে বিজেপি! এর থেকে মর্মান্তিক আর কী বা হতে পারে? দেশের সিংহাসনে আসীন হওয়ার ছয় বছর পূর্তিতে উৎসব পালনে নেমেছে সমগ্র গেরুয়া শিবির। টানা ছয়বছর দেশবাসীকে নানান রকম ভেল্কি দেখিয়ে ক্ষমতায় টিকে থাকা মুখের কথা নয়। প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর বুদ্ধিমত্তার সঙ্গে সেই কাজ করে দেখিয়েছেন। তার জন্য উৎসব পালন করা অবশ্যই উচিৎ।

কিন্তু প্রশ্ন হল, এই পরিস্থিতিতে! যখন দেশের হাজার হাজার পরিযায়ী শ্রমিক কিলোমিটারের পর কিলোমিটার রাস্তা রোদ-জল মাথায় করে হেঁটে চলেছেন, ক্ষুধার্ত-তৃষ্ণার্ত, ক্লান্ত-পরিশ্রান্ত অবস্থায় নিজেদের শেষ সম্বলটুকু নিয়ে গ্রামের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছেন, তখন কি প্রধানমন্ত্রীর উৎসব পালন করা উচিৎ? এখানেই শেষ নয়, কাজ হারা-ঘর হারা শ্রমিকেরা রাস্তায় মারা পড়ছেন। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে ছয় বছর পূর্তির উৎসব পালন করা কতটা যুক্তিযুক্ত?

বলা বাহুল্য, মোদী সরকারের উদাসীনতার ফলে লক্ষাধিক পরিযায়ী শ্রমিকের প্রাণ আজ সংকটের সম্মুখীন। সরকারের অকৃতকার্যতার নমুনা ইতিমধ্যেই দেখে নিয়েছে দেশের শ্রমজীবী মানুষ। তাঁরা করোনার সংক্রমণের তোয়াক্কা না করেই নিজেদের গ্রামের উদ্দেশ্যে রওনা হয়ে গিয়েছেন। বাড়ি পৌঁছতে না পারলেও এমন জায়গায় তাঁরা পৌঁছে যাচ্ছেন, যেখান থেকে আর ফেরা যায় না।

রবিবারেও উত্তরপ্রদেশে এক পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ২৪ জন শ্রমিকের। বাড়তে পারে মৃতের সংখ্যা। পরিযায়ী শ্রমিকদের এই পরিস্থিতি দেখে সমগ্র বিশ্ব শিউড়ে উঠছে। কিন্তু বিজেপি সরকারের কোনও ভ্রূক্ষেপ নেই। মোদী সরকারের ৬ বছর পূর্তি উপলক্ষে সোশ্যাল মিডিয়ায় ভিডিও পোস্ট করা হয়েছে। এই ক’বছরে মোদী সরকার যা যা কাজ করেছে তার বিস্তারিত বর্ণনা দেওয়া হচ্ছে। কিন্তু বিজেপির এই উল্লাসের নীচে চাপা পড়ে গিয়েছে রাস্তায় থাকা পরিযায়ী শ্রমিকদের আর্তনাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here