বাংলাদেশ থেকে বিমানে কলকাতা ফিরলেন ১৬৯ জন, অন্যদিকে দেশের শ্রমিকেরা পায়ে হেঁটে ‘ঘরে’ ফেরার চেষ্টা করছেন

0

কলকাতা: করোনার সংক্রমণ এবং তার জেরে জারি হওয়া লকডাউনের ফলে দেশের অভ্যন্তরের নানান রাজ্যের পাশাপাশি বিদেশেও আটকে রয়েছেন বহু মানুষ। বিভিন্ন রাজ্যে আটকে পড়া শ্রমিকেরা পায়ে হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করলেও বিদেশে আটকে থাকা ভারতীয়দের বিমানে দেশে ফেরানো হয়েছে, হচ্ছে। এবার বন্দেমাতরম প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ থেকে ১৬৯ ভারতীয়কে বিশেষ বিমানে কলকাতায় ফেরানো হল।

উল্লেখ্য, বন্দেমাতরম প্রকল্পের অন্তর্গত এটিই প্রথম বিমান যেটি বাংলাদেশে আটকে পড়া মানুষদের দেশে ফেরালো। এদিন সকাল সাড়ে ন’টায় ঢাকা থেকে যাত্রা শুরু করে দুপুর সাড়ে বারোটা নাগাদ কলকাতা বিমানবন্দরে পৌঁছয় এআই ১২৩১ বিমানটি। তবে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ হওয়ার পর থেকে বিদেশে আটকে থাকা ভারতীয়দের বিনামূল্যে বিমানে করে দেশে ফিরিয়েছে সরকার। এমনকি রাজস্থানের কোটায় আটকে থাকা সামর্থ্যবান পরিবারের ছাত্রছাত্রীদের বিনামূল্যে এসি বাসে করে তাঁদের বাড়িতে পৌঁছে দেওয়া হয়েছে।

কিন্তু দেশের শ্রমজীবী মানুষদের প্রতি সম্ভবত এই দায়িত্ব ভুলে গিয়েছে সরকার। দেশের বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিক যাদের কোনোরকম আর্থিক সম্বল নেই তাঁদের থেকে রেলভাড়া উশুল করে নেওয়া হচ্ছে। পায়ে হেঁটে হাজার হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে গিয়ে মারা পড়ছেন তাঁরা। এখন প্রশ্ন উঠছে রাষ্ট্রনায়কদের এইরূপ ভেদাভেদ করা কি আদৌ উচিৎ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here