আমফানের মোকাবিলায় পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যা উপকূলে মোতায়েন ৪১ টি NDRF দল

0

কলকাতা: পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার উপকূল অঞ্চলে অশনি সংকেত দিচ্ছে সুপারসাইক্লোন আমফান। মঙ্গলবারেই পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার বেশ কিছু অঞ্চলে হালকা বৃষ্টিপাতও হয়েছে। দুপুরের পর থেকেই বইছিল ঝোড়ো হাওয়া। তবে এই সুপারসাইক্লোন নিয়ে সতর্কতা অবলম্বনে কোনোরকম গাফিলতি রাখতে চায় না প্রশাসন। সেই কারণেই এই দুই রাজ্যের উপকূলবর্তী অঞ্চলে ৪১ টি বিপর্যয় মোকাবিলা বাহিনী ও উদ্ধারকারী দলকে মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন এনডিআরএফ-এর প্রধান এস এন প্রধান।

উল্লেখ্য, উপগ্রহের চিত্র ইঙ্গিত দিচ্ছে ৬৭০ কিলোমিটার দূরে অবস্থান করছে আমফান এবং বাংলার দিকেই বাঁক নিয়ে এগিয়ে আসছে। বুধবার বিকেলের পর ঘূর্ণিঝড় স্থলভাগের ঢুকে পড়তে পারে। এখন তার গতিবেগ ১৩ কিলোমিটার। দুই মেদিনীপুর ও দুই চব্বিশ পরগনায় একশ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। কলকাতাতেও তার গতিবেগ ৭০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘন্টায় থাকতে পারে আবহাওয়া দফতর জানাচ্ছে সঙ্গে থাকছে ভারী বৃষ্টিপাত।

সুপার সাইক্লোন আমফানের ফলে পূর্ব মেদিনীপুরের রামনগর কাঁথি ও খেজুরির সমস্ত ব্লকে চূড়ান্ত সর্তকতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শক্তি বাড়িয়ে আমফানের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার। বলা বাহুল্য, করোনা সংকট এবং লকডাউন নিয়ে বর্তমানে নাজেহাল সমগ্র দেশ। তদুপরি সুপার সাইক্লোনের আগমনে যাতে কোনোরকম প্রাণহানি না হয় সেই দিকেই নজর রাখছে প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here