একদিকে চলছে ‘চিনা জিনিস বাতিল’ অভিযান, অন্যদিকে ব্যাংক অব চাইনাকে ছাড়পত্র দিল আরবিআই

0

নয়াদিল্লি: কথায় আছে, “উপরে কোঁচার পত্তন, ভিতরে ছুঁচোর কেত্তন”, বর্তমানে ভারতবর্ষের অবস্থাও খানিকটা সেইরকমই দাঁড়িয়েছে। বিশ্বে করোনা ভাইরাসকে মহামারির রূপে ছড়িয়ে দেওয়া, লাদাখ সীমান্তে দখলদারি, ইউটিউবের সঙ্গে টিকটকের লড়াই ইত্যাদি নিয়ে চিনের উপর রীতিমত বীতশ্রদ্ধ ভারতবাসী। সেই আবেগ থেকেই জন্ম নিয়েছে চিনা জিনিস বয়কটের অভিযান।

চিনের নাম শুনলেই এখন গাত্রদাহ হছে ভারতবাসীর। তবে এবার ব্যাংক অব চাইনাকে ভারতে তাদের পরিষেবা চালু রাখার অনুমতি দিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। বৃহস্পতিবার আরবিআই-এর পক্ষ থেকে এই কথা ঘোষণা করা হয়। আরবিআই-এর নির্দেশিকার দ্বিতীয় শিডিউল অনুযায়ী ভারতে পরিষেবা দিতে পারবে ব্যাংক অব চাইনা।

কিন্তু এখানেই উঠছে কতগুলি প্রশ্ন। প্রথমত, ব্যাংক অব চাইনাকে ভারতে পরিষেবা দেওয়ার অনুমতি দেওয়া হচ্ছে, তাহলে ‘বয়কট চাইনা অভিযান’ করার প্রয়োজন কি? দ্বিতীয়ত, ভারতবর্ষের অর্থনীতির দূরবস্থা দেখে ব্যাংক অব চাইনার সাহায্য নেওয়ার প্রয়োজন হয়ে পড়েছে? তৃতীয়ত, চিনা অ্যাপ, চিনা জিনিস বাতিল, সোশ্যাল মিডিয়ায় চিনকে তুলোধোনা, মেক ইন ইন্ডিয়া এসব কি তাহলে বোকাদের ব্যস্ত রাখার জন্য করা হচ্ছে? বলা বাহুল্য, ‘চিনা জিনিস বাতিল’ আবেগের আবহেও ভারতীয় সেনার জন্য বুলেট প্রুফ জ্যাকেট আসছে চিন থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here