শ্রমিক স্পেশাল ট্রেনেই তিন ডজন শিশুর জন্ম, কারও নাম ‘লকডাউন’ তো কারও ‘করুণা’

0

নয়াদিল্লি: ঈশ্বরী দেবী নিজের সত্যজাত মেয়ের নাম রেখেছেন করুণা, অন্যদিকে রিনার নবজাতক ছেলের নাম লকডাউন যাদব! শুনতে অবাক লাগলেও এই কথা সত্যি। করোনা সংকটের মাঝে শ্রমিক স্পেশাল ট্রেনে জন্ম হয়েছে তাঁদের। লকডাউন এবং করোনার জেরে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মা-বাবারা তাই ছেলেমেয়েদের নাম আর অন্যকিছু ভাবতে পারছেন না।

করুণার বাবা রাজেন্দ্র যাদব বলেন, “বাড়িতে ফোন করে যখন মেয়ে হয়েছে বললাম, তখন পরিবারের সবাই বলল মেয়ের নাম ‘করোনা’ রাখতে। কিন্তু এই মহামারির নামে মেয়ের নাম কেমন করে রাখি? তাই মেয়ের নাম আমরা করুণা রেখেছি”। দেশে যখন করোনা ভাইরাস প্রায় ৭০০০ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, আড়াই লক্ষেরও বেশি মানুষ সংক্রমিত, সেই পরিস্থিতিতে জন্ম হয়েছে করুণার।

অন্যদিকে, গর্ভবতী অবস্থায় ক্ষুধার্ত-তৃষ্ণার্ত ঈশ্বরী দেবী শ্রমিক স্পেশাল ট্রেনেই সন্তান প্রসব করেছেন। নিজের সদ্যোজাত ছেলের নাম ‘লকডাউন’ রেখেছেন তিনি। তিনি বলেন, “চরম দুর্দশার সময় এই ছেলের জন্ম হয়েছে। তাই ছেলের নাম আমরা লকডাউন রেখেছি”।

মমতা যাদব নামক আরও এক মহিলা গত ৮ মে জামনগর থেকে মুজফফরপু যাওয়ার শ্রমিক স্পেশাল ট্রেনে উঠেছিলেন। উনি ভেবেছিলেন বিহারের ছাপড়া জেলায় পৌঁছে সন্তান প্রসব করবেন তিনি। কিন্তু গন্তব্যে পৌঁছনোর আগেই সন্তানের জন্ম দেন তিনি। ট্রেনের কামরাতেই কাপড় দিয়ে ঘিরে প্রসব কক্ষ বানান সহযাত্রীরা। ডাক্তারদের একটি দল এবং রেলের কর্মীদের সাহায্যে সন্তান প্রসব করেন মমতা।