দিল্লি দাঙ্গায় জড়িত জামিয়ার গর্ভবতী ছাত্রী সাফোরা জারগারের জামিন মঞ্জুর

0

নয়াদিল্লি: মঙ্গলবার দিল্লি হাইকোর্ট জামিয়া মিলিয়া ইসলামিয়ার এক ছাত্রীকে এই বছরের শুরুর দিকে উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গায় তার ভূমিকার জন্য অবৈধ কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) এর আওতায় অভিযুক্ত জামিন মঞ্জুর করেছে। এমফিল শিক্ষার্থী সাফোরা জারগারকে ১০,০০০ টাকার ব্যক্তিগত এবং নিশ্চিত জামিন দেওয়া হয়েছে। উচ্চ আদালত বলেছে যে, সাফোরা তার তদন্তাধীন কার্যকলাপে লিপ্ত হবে না এবং চলমান তদন্তে প্রভাব ফেলতে, বাধা সৃষ্টি করতে এবং হস্তক্ষেপ করা থেকেও বিরত থাকবে। যদি তাকে শহর ত্যাগ করতে হয় তবে সে সংশ্লিষ্ট আদালতের অনুমতি চাইবে, এমনটাই জানানো হয়েছে।

১৫ দিনের মধ্যে একবার তাকে ফোনে তদন্ত কর্মকর্তাদের সাথে যোগাযোগ করতে হবে। সাফোরা গর্ভবতী এবং চিকিত্সা সংক্রান্ত জটিলতার কারণে জামিন চেয়ে আদালতের কাছে যান। সোমবার দিল্লি পুলিশ সাফোরার জামিন আবেদনের বিষয়ে “নির্দেশনা চাইতে” উচ্চ আদালতকে এক দিনের জন্য জিজ্ঞাসা করেছিল। সাফোরার পরামর্শের পরে বিচারপতি রাজীব শাকধের একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মামলার শুনানি করে এই অনুমতি দিয়েছেন। পুলিশ আদালতে দাবি করেছে যে সাফোরার গর্ভাবস্থার কারণে জামিনের অধিকারী নয় কারণ আইনে এই বিষয়ে কোনও পার্থক্য করে না।

পুলিশ আদালতকে জানিয়েছিল যে দিল্লির কারাগারে অনেক গর্ভবতী বন্দী রয়েছে এবং গত দশ বছরে ৩৯ টি প্রসব কারাগারের অভ্যন্তরে হয়েছে। উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গা শুরু করতে এবং দাঙ্গায় অন্য ব্যক্তির সাথে ষড়যন্ত্র করার অভিযোগে সাফোরাকে ১০ এপ্রিল গ্রেফতার করা হয়েছিল। ফেব্রুয়ারিতে এই দাঙ্গায় কমপক্ষে ৫৩ জন মারা গিয়েছিল এবং ৪০০ জন আহত হয়েছিল। সাফোরা এর আগে আদালতকে বলেছিলেন যে তিনি কেবল বিক্ষোভেরই অংশ ছিলেন এবং পুলিশের অভিযোগ অস্বীকার করেছিলেন।