আপনারা চিন বয়কটের আওয়াজ তুলুন, ভারতীয় উদ্যোগপতিরা লাভ করছে চিনা কোম্পানির টাকায়

0

মুম্বই : ভারত-চিনের দ্বন্দ্বে এই মুহুর্তে ভারতবাসীরা আওয়াজ তুলছে ‘বয়কট চিন’। কিন্তু ব্যবসায়িক স্বার্থটি যেন দেশের স্বার্থের তুলনায় অনেকটাই আগে ব্যবসায়ীদের জন্য। আর যখন প্রশ্ন আসে ভারতের কর্পোরেট জায়ান্টদের কথায়, তখন কথাটি লেগেই যায়। একই কথা ওঠে ভারতীয় উদ্যোগপতিদের জন্য।

পেটিএম থেকে শুরু করে বাইজুস, ড্রিম ইলেভেন, ওলা ইত্যাদি একাধিক কোম্পানি উঠে এসেছে বিগত কয়েক বছরে। ভারতীয় উদ্যোগপতিদের দুর্দান্ত ভাবনায় এই সমস্ত কোম্পানিগুলি গড়ে উঠলেও প্রয়োজন মূলধন। আর সেই মূলধন যুগিয়ে যাচ্ছে চিনের বড় বড় কোম্পানিগুলি। আলিবাবা, টেনসেন্ট, শাওমির মত বড় বড় চিনা কর্পোরেটগুলি জলের মত টাকা ঢেলেছে এই ভারতীয় কোম্পানিগুলির উপর। যার জেরে আজ এই সমস্ত নয়া ভারতীয় কোম্পানিগুলি এত জনপ্রিয়।

সূত্র – Businessinsider.in

আর এখানেই প্রশ্ন আসে ভারতীয় ব্যবসায়ীদের মনোভাবের প্রতি। স্রেফ প্রতিযোগিতার ভয় পেয়ে বড় বড় ভারতীয় ব্যবসায়ীরা কোনওরকম সাহায্য করে না এই নয়া উদ্যোগপতিদের। যার জেরে একপ্রকার বাধ্য হয়ে হাত পাততে হয় এই চিনা কোম্পানিগুলির কাছে। ভারতবাসীরা যখন বয়কট চিন বলে চেঁচিয়ে যাচ্ছে, প্রতিবাদের নামে নিজেদের টাকায় কেনা চিনা দ্রব্য ধ্বংস করছে, তখন চিনের টাকাতেই আপনারা এই অ্যাপ ও পরিষেবা ব্যবহার করছেন।

‘বয়কট চিন’ কর্মসূচি সেইদিনই সম্ভব হবে, যখন ভারতীয় ব্যবসায়ী ও উদ্যোগপতিরা বিদেশের প্রতি অতি নির্ভরশীল না হয়ে নিজেদের উদ্যোগেই মুনাফা অর্জন করা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘মেক ইন ইন্ডিয়া’ নামের একটি পরিকল্পনা শুরু করলেও সেটির কর্মদক্ষতা অত্যন্ত সীমিত। আজ চিনের এই হুঙ্কার চ্যালেঞ্জ জানিয়েছে ভারতের কর্মক্ষমতাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here