নিজামুদ্দিনের পর এবার দিল্লির জেল; করোনার হটস্পটে পরিণত হয়েছে সংশোধনাগার

0

নয়াদিল্লি: দু-মাস আগে নিজামুদ্দিন মরকজের বদ্ধ বাড়ি করোনার হটস্পটে পরিণত হয়েছে বলে দেশজুড়ে শুরু হয় জল্পনা। মরকজের মুসলিমরা দেশে করোনা ছড়িয়ে দিয়েছে বলে অভিযোগ ওঠে। এই ঘটনাকে কেন্দ্র করে মারণ ভাইরাস করোনা ধর্মের ধ্বজাধারীরা সুর চড়ায়। কিন্তু এবারেও বদ্ধ বাড়ি পরিণত হয়েছে করোনার হটস্পটে। তবে এই বাড়ি কোনও সাধারণ বাড়ি নয়। শয়ে শয়ে মানুষের বাস সেখানে। কিন্তু চারিদিক ঘেরা বদ্ধ জায়গা সেটি।

কথা হচ্ছে দিল্লির মান্ডোলি জেলের। ওই জেলের এক সাজাপ্রাপ্ত আসামির সম্প্রতি মৃত্যুতে আতঙ্ক ছড়ায়। ৬২ বছর বয়সী ওই ব্যক্তি করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছে বলে আতঙ্কিত হয় বাকি কারাবাসিরা। এরপর জেলের বাকি আসামিদের করোনা পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ১৭ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়ে। অন্যদিকে তিহার এবং রোহিণী কমপ্লেক্সেও ৪০ এবং ৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন।

সংশোধনাগারের প্রতিটি কমপ্লেক্সেই চিকিৎসকেরা নিয়মিত পরিদর্শনে আসছেন। তবে আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে জেল কর্তৃপক্ষের। তবে এখানেই উঠেছে প্রশ্ন। সংশোধনাগারের বদ্ধ পরিবেশে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্য। এই পরিস্থিতিতে করোনার হাত থেকে কারাবাসিদের রক্ষা করা হবে কিভাবে? নিজামুদ্দিন মরকজের বদ্ধ পরিবেশ যদি করোনার হটস্পট হয়, তাহলে বদ্ধ কারাগারকে কি বলবেন?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here