দিল্লিতে খোলা হবে প্লাজমা ব্যাংক; করোনা-জয়ী মানুষদের প্লাজমা দান করতে অনুরোধ জানালেন কেজরিওয়াল

0

নয়াদিল্লি: করোনার সঙ্গে লড়তে এবার নয়া উদ্যোগ নিল দিল্লি সরকার। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সাংবাদিক বৈঠকে বলেন, “করোনা আক্রান্তদের প্রাণ রক্ষা করতে প্লাজমা ব্যাংক তৈরি করবে সরকার। যেখানে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষেরা নিজেদের প্লাজমা দান করবেন”।

কেজরিওয়াল জানিয়েছেন আগামী দু-দিনের মধ্যেই রাজধানীতে প্লাজমা ব্যাংক তৈরির কাজ শুরু হয়ে যাবে। সেইসঙ্গে ইতিমধ্যেই ২৯ জন করোনা আক্রান্তের দেহ থেকে নমুনা সংগ্রহ করে প্লাজমা থেরাপির পরীক্ষাও করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। যার ফলও নাকি খুব ভালো হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, “যারা করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন তাঁদের কাছে প্লাজমা দান করতে অনুরোধ করছি। আপনাদের এই দানের মাধ্যমে বহু করোনা আক্রান্ত মানুষের প্রাণ রক্ষা করা যাবে”।

বলা বাহুল্য, মারণ ভাইরাস করোনার সঙ্গে মোকাবিলা করার অন্যতম সেরা উপায় হল প্লাজমা থেরাপি। এক্ষেত্রে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির প্লাজমা একজন আক্রান্ত ব্যক্তির দেহে প্রবেশ করানো হয়। সুস্থ হয়ে ওঠা ব্যক্তির রক্তে থাকা অ্যান্টিবডি আক্রান্ত ব্যক্তির শরীরের ভাইরাসের সঙ্গে লড়তে সক্ষম হয়। এক্ষেত্রে সিংহভাগ আক্রান্তেরই সুস্থ হয়ে ওঠার সম্ভাবনা থাকে।

উল্লেখ্য, দেশের সর্বপ্রথম প্লাজমা থেরাপির মাধ্যমে সাফল্য আসে দিল্লিতেই। একজন ৪৯ বছর বয়সী ব্যক্তি প্লাজমা থেরাপির মাধ্যমে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেন। এপ্রিলেই রাজধানীতে প্লাজমা থেরাপির ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here