শান্তির প্রতিশ্রুতি দিয়েও যুদ্ধের দামামা বাঁধছে চিন, স্যাটেলাইট ছবিতে উঠে এল চাঞ্চল্যকর ছবি

0

লাদাখ : এদিকে যখন ভারত ও চিন দুই পক্ষের তরফ থেকেই আপাতত শান্তির প্রতিশ্রুতি এসেছে, তখন আবারও বেইমানির রাস্তায় হাঁটল চিন। ভারত ও চিনের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এখনও নিজেদের অবস্থান কায়েম রেখেছে চিন। পাশাপাশি সেই অঞ্চলে চলছে গুরুত্বপূর্ণ নির্মানকাজ। এমনই চাঞ্চল্যকর ছবি উঠে এল স্যাটেলাইটের মাধ্যমে।

স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সের টেকনোলজি গত ২২ ও ২৩ মের একটি স্যাটেলাইট ছবি সামনে আনে যেখানে দেখা যায় গালওয়ান উপত্যকা সংলগ্ন প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিন নিজেদের সামরিক নির্মানকাজ জারি রেখেছে। মোট দুই দফায় দুই দেশের সেনাপ্রধানরা আলোচনা করলেও চিনের এমন কীর্তিকলাপ সত্যিই প্রশ্নের মুখে ফেলে দিচ্ছে তাদের ভাবধারাকে।

ম্যাক্সের টেকনোলজির ভাইস প্রেসিডেন্ট স্টিভ উড জানিয়েছেন যে ভারত অধিকৃত সীমান্তে চিনা লাইসেন্সড গাড়ি ও নির্মানকাজের যন্ত্রপাতি ব্যবহৃত হচ্ছে। যা থেকে স্পষ্ট এগুলি চিনের কাজ। পাশাপাশি শুধু গালওয়ান উপত্যকায় নয়, সীমান্তবর্তী অন্যান্য এলাকাতেও এই নির্মানকাজ চলছে বলে জানিয়েছেন উড।

গত ১৫ মে লাদাখের গালওয়ান সীমান্তে ভারত-চিন সেনাবাহিনীর মধ্যেকার সংঘর্ষের পর থেকেই দুই দেশের মধ্যেকার সম্পর্ক ক্রমশ অতলে গিয়ে ঠেকেছে। এই পরিস্থিতিতে ভারত আপাতত শান্তির দিকে থাকলেও চিনের তরফ থেকে একাধিকবার উস্কানিমূলক বার্তা উঠে এসেছে। যদিও দুই দেশের সামরিক বৈঠকের ফল দেখে তা বোঝা মুশকিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here