ভারতের বিচার ব্যবস্থা: দশ বছরেরও বেশি সময় ধরে আদালতগুলিতে ৩.৭ মিলিয়ন মামলা বিচারাধীন

0

নয়াদিল্লি: জাতীয় স্তরে আদালতের কার্যকারিতা নিরীক্ষণকারী ন্যাশনাল জুডিশিয়াল ডেটা গ্রিড (এনজেডিজি) অনুযায়ী, ভারত জুড়ে উচ্চ আদালত, জেলা ও উপজেলা আদালতের আগে ৩.৭ মিলিয়ন বা ৩৭.৭ মিলিয়ন মামলার প্রায় ১০% এখনও বিচারাধীন রয়েছে। এর মধ্যে জেলা ও উপজেলা আদালতে ২.৮ মিলিয়ন মামলা এবং উচ্চ আদালতে ৯২০,০০০ মামলা রয়েছে। ২০ বছরেরও বেশি সময় ধরে ৬০,০০০ এরও বেশি মামলা বিচারাধীন রয়েছে। সুপ্রিম কোর্ট ১৫ জুন উচ্চ আদালতে মামলাগুলির বিশেষত ফৌজদারী আপিলের সাথে উল্লেখ করে খুনের আসামীর জামিন আবেদনের শুনানি চলছিল, যখন তার দোষী সাব্যস্তের বিরুদ্ধে আবেদন এলাহাবাদ হাইকোর্টে বিচারাধীন রয়েছে।

এটি “ফৌজদারি আপিলগুলির দীর্ঘস্থায়ী” বিচার ব্যবস্থাতে একটি চ্যালেঞ্জ বলে অভিহিত করেছে। সুপ্রিম কোর্ট দ্রষ্টব্য করেছে যে দ্রুত বিচারের অধিকারও জড়িত রয়েছে ফৌজদারি আপিলগুলির দ্রুত নিষ্পত্তি করার বিষয়ে। “যদি এই ধরনের আপিলগুলি যথাযথ সময়ের মধ্যে শুনানির জন্য গৃহীত হয় না তবে আপিলের অধিকারটি নিজেই অস্তিত্বহীন হবে, কারণ কারাদণ্ডপ্রাপ্ত আসামীরা (যারা জামিন প্রত্যাখ্যান হয়) একটি বড় অংশ হয়ে যেত – যদি পুরো সময়ের পুরোটা পাওয়া যায়।” সুপ্রিম কোর্ট এলাহাবাদ, রাজস্থান, মধ্য প্রদেশ, পাটনা, ওড়িশা, রাজস্থান, মুম্বই উচ্চ আদালতকে বিচারাধীন ফৌজদারি আপিলের সিদ্ধান্ত নেওয়ার জন্য ব্যবস্থা গ্রহণের বিশদ পরিকল্পনা জমা দিতে বলেছে।

এনজেডিজি অনুসারে, ভারতজুড়ে জেলা ও উপজেলা আদালতে মোট ৩২.৯ মিলিয়ন মামলার ৮.৫% বা ২.৮ মিলিয়ন মামলা এখনও দশ বছরেরও বেশি সময় ধরে চলছে, যা প্রতিদিন আপডেট হয় এবং বিচারাধীন মামলার একীভূত পরিসংখ্যান সরবরাহ করে। জেলা ও উপজেলা পর্যায়ে বিচারাধীন ৫০০,০০০ এর বেশি বা ১.৫% মামলা দুটি দশকেরও বেশি পুরনো এবং ৮৫,১৪১ টি মামলা তিন দশকেরও বেশি সময় ধরে অনিশ্চিত রয়েছে। বিচারাধীন মামলার ক্ষেত্রে জেলা আদালত উচ্চ আদালতের চেয়ে ভাল ফল দেয়। সারা দেশে ২৫ টি হাইকোর্টের কাছে প্রায় ৪.৭ মিলিয়ন মামলার বিচারাধীন রয়েছে।

এর মধ্যে ৯২০,০০০ এর বেশি মামলা বা ১৯.২৬% যা ১০ বছরেরও বেশি সময় ধরে এবং ১৫৮,০০০ (৩.৩%) ২০ বছরেরও বেশি সময় ধরে এবং তিন দশক বা তারও বেশি সময় ধরে ৪৬,৭৫৪ টি মামলা বিচারাধীন রয়েছে। উত্তরপ্রদেশের এলাহাবাদ হাইকোর্টে উচ্চ আদালতের মধ্যে মামলাগুলি সবচেয়ে বেশি রয়েছে। ১০ বছরেরও বেশি সময় ধরে উচ্চ আদালতে বিচারাধীন ৯২০,০০০ মামলার ৩০% বা ২৭৬০০০ পড়ে রয়েছে। উচ্চ আদালতে ২০ বছরের সমাপ্তির অপেক্ষায় ৫৫% এরও বেশি মামলা এলাহাবাদ হাইকোর্টে বিচারাধীন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here