চিনের সঙ্গে অশান্তির মধ্যেই কাশ্মীরে সড়ক নির্মাণের জন্য অতিরিক্ত ১,৬৯১ কোটি টাকা দিল মোদী সরকার

0

নয়াদিল্লি: লাদাখ চিন সীমান্তে ভারত চিন সংঘর্ষের আবহে একটি বড় উন্নয়নের জন্য মোদী সরকার অতিরিক্ত ১,৬৯১ কোটি টাকা বরাদ্দ করল জম্মু কাশ্মীর ও উত্তরাখণ্ডে রাস্তা নির্মাণের জন্য। সরকার ২০২০-২১ এর জন্য জম্মু ও কাশ্মীর ও উত্তরাখণ্ডে বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) এর হাইওয়ের কাজের জন্য অতিরিক্ত এই অর্থ বরাদ্দ করেছে।

সীমান্ত সড়ক উন্নয়ন বোর্ডের ডিরেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল হরপাল সিংহকে রাস্তা তৈরির জন্য কেন্দ্রের বরাদ্দের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, জম্মু কাশ্মীরের সীমান্ত এলাকায় বিআরও-র রাস্তা তৈরির জন্য কেন্দ্র ১,৬৯১ কোটি টাকার মধ্যে ১,৩৫১.১০ কোটি টাকা বরাদ্দ করেছে। ৭১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে জম্মু কাশ্মীর, লাদাখ, সিকিম ও তামিলনাড়ুতে রাস্তার কাজের জন্য। ২৪ জুনের যোগাযোগের ভিত্তিতে কেন্দ্রের পক্ষ থেকে ৩৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে উত্তরাখণ্ডে জাতীয় সড়ক নির্মাণের জন্য। ট্রাইবাল সাব-প্ল্যান বা টিএসপি-র আওতায় নাগাল্যান্ডে সড়ক নির্মাণের জন্য ১,০৮১ কোটি টাকা বরাদ্দ অর্থকে বাড়িয়ে ১,৯৫৫ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও জনপথ মন্ত্রকের আওতাধীন ভারত সরকারের একটি সম্পূর্ণ মালিকানাধীন সংস্থা এইচআইডিসিএল দেশের বিভিন্ন অংশে আন্তঃসংযোগকারী রাস্তা যা প্রতিবেশী দেশের সঙ্গে আন্তর্জাতিক সীমানা ভাগ করে নেওয়ার পাশাপাশি জাতীয় মহাসড়ক এবং কৌশলগত রাস্তা নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও আপগ্রেড করতে ব্যস্ত। প্রতিকূল আবহাওয়া ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করেই বিপজ্জনক সমস্ত এলাকাতে চলছে সড়ক নির্মাণের কাজ।

প্রতিবেশী দেশগুলির সঙ্গে যে সব এলাকায় আন্তর্জাতিক সীমান্ত রয়েছে সেই সমস্ত অঞ্চলে সড়ক নির্মাণের কাজকে আগে অগ্রাধিকার দিয়ে করা হবে বলেই জানানো হয়েছে। সেই সঙ্গে সড়ক নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও উন্নয়নের কাজে এলাকায় যে সমস্ত কর্মীরা নিযুক্ত রয়েছেন বা কর্মরত অবস্থায় আছেন তাঁদের পারিশ্রমিক বৃদ্ধির কথাও কেন্দ্রকে জানানো হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here