৪৮ ঘন্টার মধ্যেই সরকার দ্বারা ব্লক করে দেওয়া হবে টিকটক সহ ৫৯ টি চীনা অ্যাপ

0

নয়াদিল্লি: সোমবার ভারত সরকার দ্বারা নিষিদ্ধ হওয়া টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজার এবং অন্যান্য চীনা অ্যাপ্লিকেশন সংস্থাগুলিকে ৪৮ ঘণ্টার মধ্যে একটি সরকারি প্যানেল ব্লক করে দেবে। ৫৯ টি চীনা অ্যাপ্লিকেশন সংস্থার ব্যবহারকারীর ডেটা অনুমোদিত ব্যবহারের অভিযোগে তদন্ত করা হবে। নিষিদ্ধ অ্যাপ্লিকেশন সংস্থাগুলির শুনানি একটি কমিটি দ্বারা পরিচালিত হবে।

ঐ কমিটিতে আয়কর, স্বরাষ্ট্রমন্ত্রক, তথ্য ও সম্প্রচার মন্ত্রক (আই অ্যান্ড বি), আইন মন্ত্রক এবং ভারতীয় কম্পিউটার জরুরী প্রতিক্রিয়া দল (সিইআরটি-ইন) কর্মকর্তারা রয়েছেন। ইতিমধ্যেই গুগল প্লে স্টোর থেকে নিষিদ্ধ সমস্ত অ্যাপ্লিকেশন সরিয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, লাদাখে সীমান্তে চীনের সাথে উত্তেজনার মধ্যেই ভারত সরকার চূড়ান্তভাবে ৫৯ টি চীনা অ্যাপ্লিকেশন নিষিদ্ধ ঘোষণার করার কয়েক ঘন্টা পরেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

১৫ জুন ভারত ও চীন সেনাবাহিনীর মধ্যে সহিংস, মারাত্মক মুখোমুখি সংঘর্ষের পরে আরও বেড়েছে উত্তেজনা। ভারতে টিকটকের বিশাল বাজার রয়েছে। সোমবার ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো তাদের টুইট বার্তায় জানিয়েছে, “ভারত সরকার দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা এবং প্রতিরক্ষা ও নিরাপত্তার স্বার্থে এই অ্যাপগুলো নিষিদ্ধ করেছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here