গালওয়ান সংঘর্ষের কয়েক সপ্তাহ পর আচমকা লেহ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0

নয়াদিল্লি: চিনের সাথে সহিংস গালওয়ান সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হওয়ার কয়েক সপ্তাহ পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার চিনা সেনাদের সাথে চলমান সীমান্ত বিরোধ পর্যালোচনা করতে লেহ সফর করছেন। মে মাসের শুরুতে সীমান্তে ফেস-অফ শুরু হওয়ার পর থেকে এই অঞ্চলে কার্যনির্বাহী নেতৃত্বের প্রথম হাই প্রোফাইল সফর।

প্রধানমন্ত্রী, ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং সেনাবাহিনী প্রধান জেনারেল এম.এম নারাভানের সঙ্গে নিমু পৌঁছেছেন এবং শুক্রবার সকালে সেনা, বায়ুসেনা এবং আইটিবিপি সদস্যদের সাথে কথা বলেছেন। আহত সেনাদের পাশাপাশি স্থানীয় সামরিক নেতৃত্বের সাথে লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং, এক্সআইভি কর্পস কমান্ডার সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে তাঁর সাক্ষাৎ করার কথা রয়েছে।

অঞ্চলটি সিন্ধু নদীর তীরে ১১,০০০ ফুট দূরে ভূখণ্ডের মধ্যে অবস্থিত এবং জ্যানস্কর রেঞ্জ দ্বারা বেষ্টিত।

রবিবার তাঁর মান কি বাতের ভাষণকালে সেনাদের শ্রদ্ধা জানাতে গিয়ে মোদী বলেছিলেন : “লাদাখে ভারতের মাটিতে যারা কু-দৃষ্টি রেখেছিল তারা উপযুক্ত সাড়া পেয়েছে। ভারত বন্ধুত্বের চেতনাকে সম্মান জানায়… হতাশ না হয়ে কোনও প্রতিপক্ষকে উপযুক্ত প্রতিক্রিয়া জানাতেও সক্ষম ভারত। আমাদের সাহসী সেনারা প্রমাণ করেছে যে তারা কাউকে মাতৃভূমির গৌরব ও সম্মানের দিকে কুনজর দিতে দেবে না।”

এর আগে, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর শুক্রবার সেনাপ্রধান জেনারেল এম.এম নারাভানের সাথে লাদাখ সফরের কথা থাকলেও তা বৃহস্পতিবার পিছিয়ে দেওয়া হয়।

ভারত-চিন বিরোধ শুরু হওয়ার পর থেকে নারাভানে দু’বার লাদাখ সফর করেছেন। তিনি যখন মে মাসে সবেমাত্র লেহ এক্সআইভি কর্পস সদর দফতর পরিদর্শন করেছিলেন তখন তিনি লেহ-তে আহত সেনাদের সাথে সাক্ষাত করেছিলেন এবং জুনে তাঁর দু’দিনের সফরের সময় সামনের অঞ্চলগুলিও পরিদর্শন করেছিলেন।