সুখবর! ভারতের তৈরি দ্বিতীয় কোভিড-১৯ ভ্যাকসিনের মানবিক ট্রায়ালের অনুমোদন মিলল

0

বেঙ্গালুরু: জাইডাস তার কোভিড-১৯ ভ্যাকসিন প্রতিযোগীর জন্য মানব অধ্যয়ন শুরু করার জন্য ভারতীয় নিয়ন্ত্রকদের কাছ থেকে অনুমোদন পেয়েছে। ওষুধ নির্মাতা শুক্রবার বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে বিশ্বের চতুর্থতম সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ হিসাবে ভারতে সংক্রমকের সংখ্যা ক্রমবর্ধমান।

ক্যাডিলা হেলথ কেয়ার লিমিটেডের (CADI.NS) অংশ জাইডাস, ভারতীয় স্টক এক্সচেঞ্জকে এক বিবৃতিতে বলে, সম্ভাব্য ভ্যাকসিনটি প্রাণী অধ্যয়নের ক্ষেত্রে ‘দৃঢ় প্রতিরোধ ক্ষমতা’ দেখায় এবং উত্পাদিত অ্যান্টিবডিগুলি বন্য ভাইরাসগুলিকে সম্পূর্ণরূপে নিরপেক্ষ করতে সক্ষম হয়।

জাইডাসের জন্য ভারতের অনুমোদনটি ব্যক্তিগতভাবে অনুষ্ঠিত ভারত বায়োটেক তার ভ্যাকসিন প্রার্থীর জন্য মানব অধ্যয়নের জন্য একই রকম সবুজ সংকেত পেয়েছিল। জাইডাস এই মাসে ভারতে একাধিক সাইটে এক হাজারেরও বেশি বিষয়ে মানব ট্রায়াল শুরু করবে বলে জানা যায়। সংস্থাটি আরও জানিয়েছে যে, ভ্যাকসিন প্রতিযোগী তার ভারতীয় এবং বিশ্বব্যাপী চাহিদা মেটাতে তার উত্পাদন ক্ষমতা বাড়িয়ে তুলবে।জাইডাস জানিয়েছে, পুনরাবৃত্ত ডোজ টক্সিকোলজি স্টাডিতে ভ্যাকসিন প্রার্থীদের কোনও সুরক্ষা উদ্বেগ ছিল না। খরগোশগুলিতে মানুষের ডোজটি তিনগুণ পর্যন্ত নিরাপদ, ভালো সহনশীল এবং ইমিউনোজেনিক হিসাবে পাওয়া যায়।

COVID-19 এর বিরুদ্ধে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য এখনও কোনও ভ্যাকসিন অনুমোদিত হয়নি, তবে বিশ্বব্যাপী শতাধিক প্রার্থীর মধ্যে এক ডজনেরও বেশি বর্তমানে মানবদেহে পরীক্ষা করা হচ্ছে এবং কেউ কেউ প্রাথমিক পর্যায়ে পরীক্ষার ক্ষেত্রেও সম্ভাবনা দেখিয়েছেন।

বৃহস্পতিবার ভারতে করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা ৬০০,০০০ ছাড়িয়েছে, যার ফলে কর্তৃপক্ষ লকডাউন নিয়ম শিথিল করার সাথে সাথে ১৭,৮৩৪ জন মারা গেছে। কেবলমাত্র যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং রাশিয়া ভারতের চেয়ে বেশি মামলার রিপোর্ট করেছে।