কেন্দ্রের তালিকা থেকে আর ব্রাত্য নয় বাংলা, করোনা মোকাবিলায় বাংলাকে ৪১৭ কোটি টাকা অনুদান দিলেন মোদী

0

কলকাতা: দেশে করোনায় আক্রান্তের সংখ্যা দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কমরা কোনও সম্ভাবনাই নেই। দীর্ঘ দু মাস দেশ সম্পূর্ণ লকডাউন থাকার ফলে এমনিতেই দেশ তথা রাজ্যের অর্থনৈতিক অবস্থা বেহাল। কেন্দ্র এতদিন পর্যন্ত রাজ্যগুলির উন্নয়নের জন্য যা কিছু করেছে তার তালিকা থেকে বারবারই বাদ পড়েছিল বাংলা। তবে এবার করোনা মোকাবিলায় অতিরিক্ত আর্থিক অনুদান থেকে বঞ্চিত হল না বাংলা। রাজ্য গুলিতে করোনা মোকাবিলার জন্য বাংলা সহ ১৪ টি রাজ্যকে ৬১৫৮ কোটি টাকা অতিরিক্ত আর্থিক সাহায্যের কথা ঘোষণা করল কেন্দ্র। বাংলার জন্য বরাদ্দ ৪১৭ কোটি টাকা।

এই কথা ট্যুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি ট্যুইটে লিখেছেন, ” ১৫ তম ফিনান্স কমিশনের সুপারিশ অনুসারে, সরকার 8 জুলাই,২০২০ তে ১৪ টি রাজ্যকে ৬,১৯৫.০৮ কোটি টাকা অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে। এটি করোনার সঙ্কটের সময় তাদের অতিরিক্ত সংস্থান সরবরাহ করবে।” করোনা মোকাবিলায় পশ্চিমবঙ্গের জন্য অতিরিক্ত প্রায় ৪১৭ কোটি টাকা অনুদানের কথা কেন্দ্র ঘোষণা করেছে।

করোনা যে দেশের অর্থনীতিকে নারিয়ে দিয়েছে তা প্রধানমন্ত্রী মোদী সহ দেশবাসী খুব ভালো করেই জানেন। শুধু ভারত নয় করোনা বিশ্বের অর্থনীতির উপরেও প্রভাব ফেলেছে। তাই রাজ্যের অর্থনৈতিক অনস্থা ক্ষতিয়ে দেখার জন্য উচ্চপদস্থ মন্ত্রীদের সনহে বৈঠক করেন নরেন্দ্র মোদী। সেই বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বৈঠক সেসি ১৪ টি রাজ্যকে করোনা মোকাবিলায় অতিরিক্ত অর্থ অনুদান হিসাবে দেওয়া হবে বলে জানায় কেন্দ্র।