অর্থনীতি সঙ্কটে তাও নাকি বিশ্ব অর্থনীতিকে আগামী দিনে পথ দেখাবে ভারত, দাবি প্রধানমন্ত্রীর

0

নয়াদিল্লি: ইন্ডিয়া গ্লোবাল উইক ২০২০-এর উদ্বোধনে ভারতের অর্থনীতির জয়গান করলেন নরেন্দ্র মোদী। ভারতের অর্থনীতির ক্রমবর্ধমান পরিসংখ্যান তুলে ধরে মোদী বলেন, “ভারত বিশ্বের অন্যতম সেরা গ্লোবাল কোম্পানিগুলির জন্য নিজেদের দরজা খুলে রেখেছে, খুব কম দেশ এই ক্ষেত্রে ভারতের মত ভাগ্যবান। “বি দি রিভাইভাল: ইন্ডিয়া এন্ড আ বেটার নিউ ওয়ার্ল্ড” শীর্ষক ইন দিনের অনুষ্ঠানের মূল উদ্দেশ্য হল করোনা পরবর্তী অর্থনৈতিক মন্দায় কিভাবে বিশ্ব এবং ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা করে তোলা যায়।

গত সপ্তাহেই বিশ্ব ব্যাঙ্ক একটি সমীক্ষায় জানিয়েছিল গোটা বিশ্বের অর্থনীতি ৫.২ শতাংশ সংকুচিত হবে। ১৯৩০ সালের গ্রেট ডিপ্রেশনের পর এই প্রথমবার বিশ্বের অর্থনীতির এই দুরবস্থা। বিশ্বব্যাঙ্ক জানিয়েছিল ভারতে ২০২০ তে অর্থনৈতিক বৃদ্ধির হার হবে ১.৯ শতাংশ। বিশ্বের প্রায় ৫০০০ টি বিনিয়োগ সংস্থাকে ভারতের কৃষি, মহাকাশ, প্রতিরক্ষা সহ নানা ক্ষেত্রে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “যা কিছু অসম্ভব তা বাস্তবায়িত করার ক্ষমতা ভারতের আছে। বিশ্বের ভাল ও অগ্রগতির স্বার্থে ভারত এভাবেই কাজ করবে।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “শেষ ষাট বছরে ভারতের অর্থনৈতিক ক্ষেত্রে একপ্রকার বিপ্লব হয়েছে। সাম্প্রতিক কালে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে সরকারের বিনিয়োগ এই সম্ভাবনাকে আরও বাড়িয়ে দিয়েছে।” করোনার পরিপ্রেক্ষিতে বলতে গিয়ে মোদী বলেন, “এই অতিমারি দেখিয়েছে ভারতীয় ওষুধ বিশ্বের বাজারে কতখানি মূল্যবান। আগামী দিনে এই রোগের ভ্যাকসিন আবিস্কারে ভারত সারা পৃথিবীতে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করবে।” প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর পণ্ডিত রবি শঙ্করের ১০০ তম জন্মবর্ষ উদযাপনে এই অনুষ্ঠানের মঞ্চে সেতার বাজাবেন রবি শঙ্করের তিন সেরা ছাত্র। এছাড়াও আত্মনির্ভর ভারতের ওপর একটি বিশেষ অনুষ্ঠান পরিচালনা করবেন মধু নটরাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here