আত্মনির্ভরতার পথে ভারত, এবার আইফোন তৈরি হবে ভারতেই

0

নয়াদিল্লি : করোনা পরিস্থিতিতে ভারতের অর্থনীতির অবস্থা ক্রমাগত খারাপ হয়েছে। এর মধ্যেই চীনের সঙ্গে সীমান্ত সংঘাতের কারণে যাবতীয় ব্যবসা বাণিজ্য এর সম্পর্ক বাতিল করেছে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর কাছে এক বক্তৃতায় দাবি করেছেন গড়ে তুলতে হবে ‘আত্মনির্ভর ভারত’।

সেই পথে আরও এক ধাপ এগোল ভারত। এবার অ্যাপেলের আইফোন ১১ তৈরি হতে চলেছে ভারতে। শুক্রবার টুইট করে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযুষ গোয়াল এই কথা জানিয়েছেন। এর ফলে একদিকে যেমন ভারতের বাজারে বিনিয়োগের সম্ভাবনা বাড়বে তেমনি প্রস্তুতকারক দেশকে কুড়ি শতাংশ কম কর দিতে হবে।

বাণিজ্য মন্ত্রক সূত্রের খবর, চেন্নাইয়ের কাছে তাইওয়ানের সংস্থা ফক্সকনের কারখানায় আইফোন ১১ এর বিভিন্ন যন্ত্রাংশ তৈরীর প্রস্তুতি শুরু হয়েছে। এর আগেও ২০০৯ সালের শেষের দিকে এই কারখানায় অ্যাপেল এর যন্ত্রাংশ সংযুক্তি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছিল। শুক্রবার বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, ”আইফোন ১১ তৈরি শুরু হয়েছে ভারতে।“ এই প্রথম দেশে আইফোনের টপ মডেল তৈরি করা হচ্ছে। এই পদক্ষেপ নিঃসন্দেহে আত্মনির্ভর ভারতকে চাঙ্গা করবে বলে বাণিজ্য বিশেষজজ্ঞ এবং অর্থনীতিবিদদের আশা।

এর আগেও অ্যাপেল এর বিভিন্ন ফোনের যন্ত্রাংশ এসেম্বেল ভারতে হয়েছিল। কিন্তু তা সবই ছিল পুরনো মডেল। অত্যাধুনিক মডেলের অ্যাসেম্বল ভারতে এই প্রথম। গত মাসেই তাইওয়ানের সংস্থা জানিয়েছিল ভারতের বাজারে তারা প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। ফক্সকনের ভারতের চেন্নাই ও অন্ধ্রপ্রদেশে দুটি কারখানা আছে।

করোনা পরিস্থিতিতে এমনিই চীনের প্রতি সারা বিশ্বের নেতিবাচক মনোভাব প্রকাশ পেয়েছে। এছাড়াও ভারত-চীন সীমান্তে অকারণ উস্কানির কারণে আমেরিকা সহ ইউরোপের অনেক দেশের কাছেই মুখ পুড়েছে চীনের। এইসব দেশের বিভিন্ন প্রযুক্তি সংস্থা চীন ছেড়ে ভারতের বাজারে বিনিয়োগ তৈরীর পরিকল্পনা করেছে। যেমন ফক্সকন সংস্থার চেয়ারম্যান লিউ ইয়াং বলেন, ”ভবিষ্যতে ভারতে বিনিয়োগ আরো বাড়ানো হবে।“

এছাড়াও সাম্প্রতিককালে গুগলের সিইও সুন্দর পিচাই ঘোষণা করেছেন ভারতের বাজারে ডিজিটাল প্রযুক্তির উন্নতিতে গুগল প্রায় ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। বাণিজ্যিক ক্ষেত্রে এই বিনিয়োগের সম্ভাবনা নিঃসন্দেহে ভারতের অর্থনীতিকে আরো শক্তিশালী করে তুলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here