বাণিজ্যস্তরে বাংলাদেশকে বড় উপহার দিতে চলেছে ভারত

0

নয়াদিল্লি / ঢাকা : ভারত-চীন সীমান্ত বিভাগকে নিয়ে এমনিই উত্তপ্ত দক্ষিণ এশিয়ার রাজনীতি। এর মধ্যে প্রতিবেশী দেশকেই দ্বিপাক্ষিক সম্পর্ক বেশি দিতে চাইছে নয়াদিল্লি। প্রতিবেশী দেশ বাংলাদেশকে সোমবার ১০টি ব্রডগেজ লোকোমোটিভ তুলে দিচ্ছে ভারত। রেল মন্ত্রক প্রকাশিত বিবৃতি অনুযায়ী বাংলাদেশের আভ্যন্তরীণ চলাচল ব্যবস্থাকে আরও মজবুত করার লক্ষ্যেই এই দশটি ব্রডগেজ ডিজেল লোকোমোটিভ তুলে দেওয়া হচ্ছে বাংলাদেশ সরকারের হাতে। এই অনুষ্ঠানের শুভ সূচনা করবেন দু’দেশের বিদেশমন্ত্রী, রেলমন্ত্রী, রেল বোর্ডের চেয়ারম্যান এবং স্থানীয় স্টেশনের অফিসাররা।

বাস্তবে এই হাত বদল হওয়ার কথা পশ্চিমবঙ্গের নদীয়া জেলার ইস্টার্ন রেলওয়ের গেদে স্টেশন ও বাংলাদেশের দর্শনার মধ্য দিয়ে। গত বছরের এপ্রিল মাসে বাংলাদেশ সরকারের তরফ থেকে ভারতকে এই লোকোমোটিভ গুলি তুলে দেওয়ার আর্জি জানানো হয়। বর্তমানে বাংলাদেশের ৭২ শতাংশ লোকমোটিভ এর আর্থিক কর্মক্ষমতা ফুরিয়েছে। সেইমতো ভারত বাংলাদেশকে ৩৩ এইচপি ডব্লুডিএম ৩ডি ব্রড গেজ তুলে দিচ্ছে। ২৮ বছর বা তার বেশি সময়ের মেয়াদবাহী ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে চলার মতন শক্তি রয়েছে লোকোমোটিভ গুলির।

যাত্রীবাহী এবং মালবাহী ক্ষেত্রে চলাচলে সক্ষম লোকোমোটিভ গুলিতে আধুনিক মাইক্রোপ্রসেসর কন্ট্রোল সিস্টেম রয়েছে। রেল মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে ভারত বাংলাদেশের সঙ্গে যাবতীয় বাণিজ্যিক আদান প্রদানেই অত্যন্ত উৎসাহী। ভারত থেকে বাংলাদেশের ট্রেন চলাচল কে আরও সহজ করবে এবং ভবিষ্যতে রেল পরিষেবার ক্ষেত্রে ভারত-বাংলাদেশের আদান-প্রদানের সম্পর্ককে আরো জোরদার করে তুলবে।

বাংলাদেশের একটি রিপোর্ট বলছে গত বছরের মে পর্যন্ত বিএনআরের ১৭৮টি মিটারগেজ লোকোমোটিভ ছিল। এগুলির মধ্যে ১৩৯টির আর্থিক কর্মক্ষমতার মেয়াদ ফুরিয়েছে আর ব্রডগেজ লোকোমোটিভ ৯১টির মধ্যে ৫৫টির আর্থিক ক্ষমতা শেষ হয়ে গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here