জুলাইয়ে সর্বনাশ: মাত্র এক মাসে ১১.১ লক্ষ করোনা মামলা ভারতে

0

নয়াদিল্লি: করোনা ভাইরাসের হাত থেকে বাঁচতে মার্চ মাস থেকেই ভারতে লকডাউন শুরু হয়েছিল, তবে করোনাকে ঠেকানো গেল না। জুলাইয়ে করোনা ভাইরাস ভারতে এখনও পর্যন্ত তার ভয়াবহ রূপ প্রদর্শন করেছে। শুধু জুলাই মাসেই গোটা দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১১ লক্ষেরও বেশি মানুষ। এখন দেশে মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। শুক্রবার অতীতের সমস্ত রেকর্ড ভেঙে ভারতে ৫৭,৭০৪ জনের সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ৭৬৫ জনের।

৩১ জুলাই পর্যন্ত এই মাসে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ১১.১ লক্ষ্য, জুলাইয়ে দেশে ১৯,১২২ জন মানুষের মৃত্যু হয়েছে। আগের মাসের পরিসংখ্যানের সাথে যদি তুলনা করা হয় তবে জুলাই মাসে প্রায় ২.৮ গুণ বেশি মামলা হয়েছে এবং ১.৬ দ্বিগুণ মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। গত মাসে অর্থাৎ জুনে প্রায় ৪ লক্ষ করোনার মামলা এই করোনা ভাইরাস ক্রমশ ভয়াবহ আকার ধারণ করেছে, জুলাইয়ের প্রথম দুই সপ্তাহে গোটা দেশে প্রায় ৭.৩ লক্ষ করোনার মামলা ধরা পড়েছিল। অর্থাৎ, মাসের প্রথম দুই সপ্তাহে সংক্রমণের গতি গত দুই সপ্তাহের তুলনায় কিছুটা কম ছিল।

অন্যদিকে বিশেষজ্ঞরা দাবি করছেন, করোনার শিখর এখনও ভারতে শুরু হয়নি, আরও সংক্রমণ জোরদার হতে চলেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত ভারতে করোনার মোট সংক্রমণের সংখ্যা বেড়ে হয়েছে ১৬,৯৭,০৫৪। মোট সক্রিয় কেসের সংখ্যা ৫,৪৫,৩১৮ জন। সুস্থ হয়ে উঠেছেন ১০,৯৫,৬৪৭ জন এবং মৃত্যু হয়েছে ৩৬,৫১১ জনের। সংক্রমণের সংখ্যা ক্রমশ বাড়লেও মৃত্যুর হার এখন ২.১৮ শতাংশ, যা অনেকটাই কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here