বয়কট চীন এবার রাখির বাজারেও! চার হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন চীন

0

নয়াদিল্লি: ভারতের ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করা ও গালওয়ানে ভারতীয় সেনার সঙ্গে মুখোমুখী সংঘর্ষের ফল হাড়ে হাড়ে পাচ্ছে চিন। এমনিতেই বিদেশি পণ্য বিশেষত চিনা পণ্য বর্জন করে দেশীয় পণ্য উৎপাদনের উপর জোর দেওয়া হয়েছিল। তারপর সীমান্ত নিয়ে চিনের সঙ্গে ভারতের বিবাদের পর ‘বয়কট চিন’ এই স্লোগান আরও জোরদার হয়েছে। চিনকে যে ভারত ক্রমেই কয়ক্ত করছে তাঁরই প্রমাণ মিলছে প্রতিটি ক্ষেতে। সোমবার রাখি পুরনিমার দিনেই চার হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে চিনের।

আগে চিনের কম দামের রাখি ভারতের বাজার চেয়ে থাকত। চিনা রাখির কাছে চাপা পড়ত দেশীয় রাখি। তবে এবার সেটাই পাল্টে গিয়েছে। দেশের অন্যতম ব্যবসায়ী সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স জানিয়েছে চিনের তৈরি রাখি ভারতের বাজারে বিক্রি না হওয়াতে বেজিংয়ের ক্ষতি হয়েছে ৪ হাজার কোটি টাকা। ভারতে রাখি পূর্ণিমাতে রাখি বিক্রি হত ছয় হাজার কোটি টাকার। ৬ হাজার কোটির মধ্যে চিনের দখলে ছিল চার হাজার কোটি আর বাকি দু কোটি ছিল ভারতীয় ব্যবসায়ীদের দখলে। এমনটাই খবর রয়েছে সিএআইটি সূত্রে।

হাতে নয় একেবারে চিনকে ভাতে মারছে ভারত। বানিজ্যক ও অর্থনৈতিক দিন থেকে চিনকে চাপে ফেলতে চলতি বছরে ১০ জুন দেশজুড়ে ‘হিন্দুস্তানি রাখি’ পালনের ডাক দেয় ব্যবসায়ী সংগঠনটি। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স অঙ্গনওয়াড়ি কর্মী ও ব্যবসায়িক সংগঠনের সঙ্গে যুক্ত মহিলাদের সাহায্যে দেশেই প্রায় ১ কোটি রাখি তৈরি করে । চিন থেকে আসেনি কোনও রাখি আর তাতেই বিপুল ক্ষতির মুখে পড়েছে চিন। গালওয়ানের ঘটনার পর মোদী সরকার চিনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইক করেছেন। প্রথমে ৫৯ টি এবং পরে আরও ৪৭ টি চিনা অ্যাপ ভারত থেকে নিষিদ্ধ করা হয়েছিল। এর জেরেই বিপুল ক্ষতির মুখে পড়েছে চিন।