India China Border Tension: লেহে মোতায়েন করা হল বিশ্বের সবচেয়ে হালকা যুদ্ধ হেলিকপ্টার

0

নয়াদিল্লি : চীন সংলগ্ন পূর্ব লাদাখে ভারতীয় বায়ুসেনার অভিযানকে আরও জোরদার করতে হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের (এইচএএল) উন্নত দুটি হালকা যুদ্ধের হেলিকপ্টার লেহে মোতায়েন করা হয়েছে। এইচএএল সিএমডি আর.মাধবন বুধবার বলেন যে, বায়ুসেনা কর্তৃক প্রয়োজনীয়তার কথা বলা মাত্রই সীমান্তের সর্বশেষ পরিস্থিতি বিবেচনা করে এই হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। আত্মনির্ভর ভারতে এইচএএল-র ভূমিকা ব্যাখ্যা করে তিনি বলেন যে, এটি এইচএএল দ্বারা নির্মিত বিশ্বের সবচেয়ে হালকা যুদ্ধ হেলিকপ্টার। এইচএএল এটি ভারতীয় বায়ুসেনার বিশেষ এবং নির্দিষ্ট প্রয়োজনের কথা মাথায় রেখে নকশা করেছে।

বেঙ্গালুরুতে সদর দফতরে সংস্থাটি একটি বিবৃতি জারি করেছে যে, পরীক্ষার সময় হেলিকপ্টারটিতে বায়ুসেনার উপ-প্রধান এয়ার মার্শাল হরজিৎ সিং অরোরা, এইচএএল-এর টেস্ট পাইলট উইং কমান্ডার সুভাষ পি.জন সহ একটি অগ্রিম ফ্রন্টিং অনুশীলনে উচ্চ অক্ষাংশে উড়ে গিয়েছিল। এজন্য, হেলিকপ্টারটিকে অঞ্চলের সবচেয়ে দুর্গম হেলিপ্যাডে অবতরণ করানো হয়েছিল। এমনকি অত্যন্ত নিম্ন তাপমাত্রাতেও এই যুদ্ধ হেলিকপ্টারটি সামনের ফ্রন্টে তার মোতায়েন করার প্রয়োজনীয়তাকে আবশ্যক বলে প্রমাণ করেছে।

এইচএএল এর মতে, মারাত্মক অস্ত্র সমেত এই হেলিকপ্টারটি দিনে-রাতে যে কোনও সময়ই অনুপ্রবেশকারী যে কোনও লক্ষ্যে আঘাত হানতে সক্ষম। এটি উচ্চ অক্ষাংশে ভারী অস্ত্র বহন করতে সক্ষম। ভারতীয় বায়ুসেনা এবং স্থলসেনাবাহিনী একসাথে প্রায় ১৬০ টি যুদ্ধ হেলিকপ্টারের প্রয়োজনীয়তার কথা জানিয়েছে।