স্বাধীনতা দিবসের আগের দিনে কাশ্মীরে জঙ্গি হামলায় শহীদ দুই পুলিশ কর্মী

0

অরিত্রা দাশগুপ্ত, শ্রীনগর: ফের আরও একবার পুলিশ কর্মীদের ওপর সন্ত্রাসবাদি হামলা ঘটল জম্মু ও কাশ্মীরে। এই ঘটনায় দুজন পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও ১ জন পুলিশ কর্মী। শ্রীনগরের কাছে নওগাঁয় পুলিশের কনভয়ের ওপর হামলা চালায় সন্ত্রাসবাদীরা। পুলিশকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাতে আরম্ভ করে তারা। পাল্টা গুলি চালায় পুলিশও।

গুলিবিনিময়ে জখম তিন জন পুলিশ কর্মীকে হাসপাতালে নিয়ে গেলেও হাসপাতালেই তাদের মধ্যে দুজনকে মৃত বলে ঘোষণা করা হয়। কাশ্মীর জোন পুলিশ টুইট করে জানিয়েছে, “নওগাঁ বাইপাস এর কাছে পুলিশের একটি দল এর ওপর এলোপাথাড়ি গুলি চালাতে থাকে সন্ত্রাসবাদীরা। ৩ জন পুলিশ কর্মী জখম হয়েছেন। তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাদের মধ্যে দুজন শহীদ হন। এলাকাকে ঘিরে রেখেছে পুলিশ। পরবর্তী সময়ে সবিস্তার জানানো হবে।” স্বাধীনতা দিবসের কয়েক সপ্তাহ আগে থেকেই জম্মু-কাশ্মীরের একাধিকবার বিক্ষিপ্ত সন্ত্রাসবাদি হামলা হয়েছে। কখনো পুলিশের ওপর, কখনো বা বিজেপি নেতাদের ওপর আক্রমণ চালিয়েছে সন্ত্রাসবাদীরা।

জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর এটি দ্বিতীয় স্বাধীনতা দিবস। উদযাপনের দিন যাতে কোনো বাধা না আসে সে কারণে কাশ্মীরে জারি করা হয়েছে লাল সতর্কতা। আধিকারিকরা জানিয়েছেন স্বাধীনতা দিবসের মূল অনুষ্ঠান হতে চলেছে sher-e-kashmir ক্রিকেট স্টেডিয়ামে। অঞ্চলটিকে কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হয়েছে। সন্দেহভাজন কাউকে দেখলেই জিজ্ঞাসা করা হচ্ছে। গত সপ্তাহেই পুলওয়ামায় সেনা ও সন্ত্রাসবাদীদের গুলিবিনিময় এক সন্ত্রাসবাদীর মৃত্যু হয়। শহীদ হন একজন জওয়ান।