সুখবর, আনলকে ফোর-এ চালু হতে চলেছে মেট্রো পরিষেবা

0

অরিত্রা দাশগুপ্ত, নয়াদিল্লি : করোনার জেরে দীর্ঘ চার মাস ব্যাপী লকডাউন থাকার পর অবশেষে শুরু হয়েছে আনলক পর্ব। আগামী সেপ্টেম্বর মাস থেকে শুরু হতে চলেছে আনলক ৪ এবং তারই অঙ্গ হিসেবে মেট্রো চালানোর অনুমতি দিতে পারে স্বরাষ্ট্রমন্ত্রক। সরকারি সূত্রে এমনটাই জানা গিয়েছে। আগামী ৩১ শে আগস্ট পর্যন্ত দেশে আনলক থ্রি চলবে। আগামী ১ সেপ্টেম্বর থেকে আনলকের পরবর্তী পর্বে প্রবেশ করবে দেশ।

আনলক ফোর-এ নতুন কি কি জিনিসের অনুমতি দেওয়া হবে, তার তালিকা প্রায় তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এমনকি সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কিভাবে মেট্রো চালু করা যেতে পারে তা নিয়েও ভাবনা চিন্তা করেছে স্বরাষ্ট্রমন্ত্রক। গত মার্চের শেষের দিক থেকে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য দেশজুড়ে মেট্রো পরিষেবা বন্ধ আছে। খুব শিগগিরই নয়া গাইডলাইন প্রকাশ করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক যা কার্যকর হবে ১ সেপ্টেম্বর থেকে। যদিও বিশ্বস্ত সূত্রের খবর স্কুল কলেজ খোলার সম্ভাবনা এখন প্রায় নেই বললেই চলে।

সংবাদমাধ্যম সূত্রের খবর মেট্রো চলাচলের ক্ষেত্রে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে স্থির করে দেওয়া হবে। সেখানে স্পষ্টভাবে বলে দেওয়া হবে কি কি নিয়ম মেনে চলতে হবে মেট্রো পরিষেবা চালু করার জন্য। সূত্রের খবর স্টেশনে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। কোনও ব্যক্তির শরীরে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা ধরা পড়লে তাকে ট্রেনে ওঠার ছাড়পত্র দেওয়া হবে না। পাশাপাশি প্ল্যাটফর্ম মেট্রোর কামরায় মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। প্রতি কামরায় সর্ব্বোচ্চ যাত্রী সংখ্যা নির্দিষ্ট করে দেওয়া হবে। একটি কামরায় সর্বোচ্চ ৫০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না বলেই সূত্রের খবর।

আগেই দিল্লি মেট্রো এবং কলকাতা মেট্রো তরফে জানানো হয়েছিল ২৪ ঘন্টার মধ্যেই তারা পরিষেবা দিতে প্রস্তুত। এখন দেখার আনলক পর্বের চতুর্থ ধাপে স্বরাষ্ট্রমন্ত্রক মেট্রোরেল চালানোর ছাড়পত্র দেয় কিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here