নেপাল সীমান্ত দিয়ে গোপনে ভারতে অনুপ্রবেশ করতে গিয়ে সেনার হাতে গ্রেফতার এক চিনা নাগরিক

0

লখনউ: উত্তরপ্রদেশ পুলিশ জানিয়েছে, মহারাজগঞ্জের সোনৌলিতে ভারত-নেপাল সীমান্ত দিয়ে দেশে প্রবেশ করতে গিয়ে একজন চিনা নাগরিক গ্রেপ্তার হয়েছে। অবৈধভাবে ভারতে প্রবেশ জন্য ওই যুবকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে যে তার ভারতের বৈধ ভিসা থাকলেও করোন ভাইরাস মহামারীজনিত কারণে ভারত-নেপাল সীমান্ত থেকে বিদেশী নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ। তাই তার বিরুদ্ধে আইপিসির ৪২০ (প্রতারণা) ও বিদেশী আইনের বিধানের অধীনে মামলা দায়ের করা হয়েছে। চিনা নাগরিকের পাসপোর্ট অনুযায়ী জানা গিয়েছে তাঁর নাম শেন লি, বয়স ৩৭ বছর। সোনৌলি এসএইচও আশুতোষ সিং বলেছেন, “জিজ্ঞাসাবাদের সময় জানা গিয়েছে, শেন লি একজন ওষুধ ব্যবসায়ী এবং ভারতের বৈধ ভিসা ছিল। ৩০ শে জানুয়ারী তিনি চীন থেকে নয়াদিল্লিতে এসেছিলেন এবং ৮ ই মার্চ তিনি নেপালের কাঠমান্ডু যান। নেপালে তাঁর ট্যুরিস্ট ভিসার মেয়াদ গত ৪ আগস্ট শেষ হয়েছে, তাই তিনি ভারতে প্রবেশের চেষ্টা করেছিলেন।”

চিনের হুবেই প্রদেশের বাসিন্দা শেন লি। স্থানীয় সূত্রে জানা গিয়েছে যে শনিবার সন্ধ্যায় উত্তরপ্রদেশের মহারাজগঞ্জ জেলার সোনায়ালি এলাকার একটি চাষের জমি দিয়ে নেপাল থেকে ভারতে ঢোকার চেষ্টা চালাচ্ছিল এক যুবক। কর্তব্যরত সশস্ত্র সীমা বল-এর সেনারা সন্দেহজনক ভাবে ওই ব্যক্তিকে ঘোরাঘুরি করতে দেখে আটক করে। তারপরেই জিজ্ঞাসাবাদের পর জানা যায় তিনি চিনের বাসিন্দা।