আনলক ৪: মেট্রোর পাশাপাশি চালু হতে পারে লোকাল ট্রেন আর সিনেমা হলও

0

নয়াদিল্লি: দেশের করোনা পরিস্থিতি বেশ উদ্বেগজনক। সুস্থতার হার বেশী থাকলেও দিন দিন ভারতবাড়ছে করোনায় আক্রান্তের সঙ্খ্য। তবে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে আর থেমে নেই দেশ। স্বাস্থ্যবিধি মেনে ও সতর্কতার সঙ্গে সমস্ত কিছুকে ধাপে ধাপে স্বাভাবিক করার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। আনলক-১ থেকেই নিয়ম বেশ কিছুটা শিথিল করা হলেও নিষেধাজ্ঞা রয়েছে বেশ অনেকগুলি ক্ষেত্রে।

আগামী সেপ্টেম্বর থেকে দেশে শুরু হবে আনলক-৪। চতুর্থ দফার আনলক পর্বে কেন্দ্রীয় সরকার দেশে লোকাল ট্রেন পরিষেবা চালুর কথা ভাবছে। লোকাল ট্রেনের সঙ্গে চালু হতে পারে সিঙ্গেল স্ক্রিন সিনেমা হল, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল। যদি তাই হয় তবে সব কিছুটাই হবে স্বাস্থ্যবিধি মেনেই। মাস্ক, স্যনিটাইজার ব্যবহার সহ বেশ কয়েকটি নিয়ম বাধ্যতামূলক করা হবে। একই সঙ্গে কেন্দ্রীয় রেলমন্ত্রক দেশে যেখানে যেখানে মেট্রো রেল পরিষেবা রয়েছে সেগুলি চালুর সিদ্ধান্ত নিতে পারে। এই সমস্ত কিছুটাই পরিস্থিতি বিবেচনা করে ভেবে দেখছে রেল।

তবে এটাও জানানো হয়েছে লোকাল ট্রেন চলার ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার গুলি। আর এই নিয়ে রেলমন্ত্রক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলোচনা শুরু করেছে। কিভাবে কি করা যাবে সেই বিষয়ে কথা চলছে। তবে লোকাল ট্রেন চালানোর কথা ভাবলেও এই মুহূর্তে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার পক্ষে রাজি নয় কেন্দ্র সরকার। সেই সঙ্গে আন্তর্জাতিক বিমান পরিষেবার উপরে জারি থাকবে নিষেধাজ্ঞা। যাই হোক না কেন দেশবাসীর সুরক্ষার কথা ভেবে সমস্ত দিক বিবেচনা করেই সমস্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেই খবর।