সর্বভারতীয় পরীক্ষা পিছোতে মমতা ও সোনিয়ার যৌথ বৈঠক, থাকবেন বিজেপি বিরোধী রাজ্যের মুখ্যমন্ত্রীরাও

0

অরিত্রা দাশগুপ্ত, কলকাতা: সর্বভারতীয় ডাক্তারি এবং ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা সহ অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষা আয়োজনকে কেন্দ্র করে এখনো বিতর্ক অব্যাহত। পরীক্ষার্থীদের করোনা পরিস্থিতিতে নিরাপত্তার কথা মাথায় রেখে একাধিক রাজ্য সরকার ও অভিভাবকদের সংগঠন কেন্দ্রের কাছে পরীক্ষা পেছানোর আবেদন জানালেও কেন্দ্র সে কথায় কর্ণপাত করেনি। এই পরিস্থিতিতে পরবর্তী কর্মসূচি তৈরি করতে বুধবার বৈঠকে বসতে চলেছেন বেশ কয়েকটি অবিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর যৌথ আহবানে এই ভিডিও কনফারেন্সে মহারাষ্ট্র, ছত্রিশগড়, পাঞ্জাব, ঝাড়খন্ড ও পুদুচেরির মুখ্যমন্ত্রীদের যোগ দেওয়ার কথা।

জেইই মেন ১ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর এবং নিট ১৩ সেপ্টেম্বর হওয়ার কথা। তৃণমূল ভবন সূত্রের খবর ভিডিও বৈঠক শুরু হবে দুপুর ২.৩০ মিনিটে।জেইই ও নিট সহ বিভিন্ন পরীক্ষা পিছানোর জন্য মমতা ও সোনিয়ার যৌথ আহবানে এই বৈঠক রাজনৈতিক চর্চার নতুন মাত্রা যোগ করবে। এক্ষেত্রে রাজনৈতিক ইস্যুর থেকে অনেক বড় ছাত্র ছাত্রীদের নিরাপত্তার। ছাত্র স্বার্থে বিষয়টিকে মমতা এতই গুরুত্ব দিয়েছেন যে ২৪ ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীকে একই সাথে দুটি চিঠি দিয়েছেন। সোমবার ও মঙ্গলবারের দুটি চিঠিতেই পড়ুয়াদের স্বার্থের জেইই মেন ও নিট পিছিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

এর আগে কলেজ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে ইউজিসির নির্দেশিকা বাতিলের দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দেন মমতা। এদিনের চিঠিতে মুখ্যমন্ত্রী জানিয়েছেন বারবার আবেদনপত্র পাঠিয়েও কাজ হচ্ছেনা। ন্যাশনাল টেস্টিং এজেন্সির তরফে মঙ্গলবারই রাজ্য সরকার একটি চিঠি পেয়েছে। তাতে ১ সেপ্টেম্বর থেকে জেইই মেন ও নিট পরীক্ষা আয়োজনের যাবতীয় প্রস্তুতি সেরে রাখবার কথা বলা হয়েছে। যার প্রেক্ষিতে মুখ্যমন্ত্রীর এই পাল্টা চিঠি। এখন সংশ্লিষ্ট মহলের অপেক্ষা বিরোধী বৈঠক থেকে পরীক্ষা পিছানোর ব্যাপারে কি মতামত উঠে আসে।