“ব্রাহ্মণদের উপর অত্যাচার বন্ধ করুন,” লখনউয়ে যোগীবিরোধী পোস্টার ঘিরে চাঞ্চল্য

0

লখনউ : উত্তরপ্রদেশের রাজধানী লখনউতে ব্রাহ্মণদের উপর অত্যাচারের সাথে জড়িত একটি পোস্টার লাগানো হয়েছে। পোস্টারটির মাধ্যমে যোগী আদিত্যনাথ সরকারের সমালোচনা করা হয়েছে এবং সমাজবাদী পার্টির জাতীয় সভাপতি অখিলেশ যাদবকে প্রটেক্টর হিসাবে দেখানো হয়েছে। এই পোস্টারটি হযরতগঞ্জ এলাকায় অবস্থিত দারুল শফার বিধায়ক আবাসনের দেওয়ালে লাগানো হয়েছে। বিতর্কিত পোস্টারে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সাথে একাধিক বড় মন্ত্রীর ছবিও রয়েছে। এই পোস্টারটি ব্রাহ্মণদের উপর হওয়া কথিত অত্যাচারের প্রতিবাদ হিসাবে লাগানো হয়েছে।

পোস্টারে সিএম যোগী আদিত্যনাথকে ব্রাহ্মণদের একটি কুড়াল দিয়ে আক্রমণ করতে দেখা গেছে। সিএম যোগীর পিছনে কেশব প্রসাদ মৌর্য সহ অন্যান্য নেতার ছবিও রাখা হয়েছে। পোস্টারে লেখা আছে, “বেটি বাঁচাও, ভাজপা বাঁচাও, ব্রাহ্মণদের উপর অত্যাচার বন্ধ করুন, দুর্নীতি বা গুন্ডারাজ নয়, এবার অখিলেশ সরকার।” পোস্টারে ডাক্তার এবং করোনা রোগীর ছবিও রাখা হয়েছে। এটি লেখা হয়েছে যে কারোনা মহামারির ছদ্মবেশে অর্থ সংগ্রহ।

এই পোস্টারটি সমাজবাদী পার্টির ছাত্র সমাবেশের রাজ্য সম্পাদক বিকাশ যাদবের নামে লাগানো হয়েছে। সপা সুপ্রিমো অখিলেশ যাদবকে ভগবান পরশুরামের ছবি সহ ব্রাহ্মণদের রক্ষক হিসাবে দেখানো হয়েছে। পোস্টারটি লখনউয়ের রাজনীতিকে উষ্ণ করেছে এবং পুলিশ ব্যবস্থা নিতে শুরু করেছে। লক্ষণীয় বিষয় হল, গত কয়েকবার ধরে যোগী সরকারকে নিয়মিত ব্রাহ্মণবিরোধী বলে অভিযোগ করা হচ্ছে। সম্প্রতি, আম আদমি পার্টির সাংসদ এবং ইউপি ইনচার্জ সঞ্জয় সিং প্রকাশ্যে অভিযোগ করেছিলেন যে সরকার ইউপিতে কেবল ঠাকুরদের জন্য চলছে এবং ব্রাহ্মণদের লক্ষ্য করা হচ্ছে।

সঞ্জয় সিংয়ের আগে ইউপি বিধায়ক বিজয় মিশ্র অভিযোগ করেছিলেন যে তাকে ব্রাহ্মণ হিসাবে হয়রানি করা হচ্ছে। হামলার অভিযোগে পলাতক থাকাকালীন বিজয় মিশ্র বলেছিলেন, “আমি ব্রাহ্মণ, এনকাউন্টার হয়ে যাবে।” প্রসঙ্গত, কানপুরের কুখ্যাত ব্যক্তি বিকাশ দুবের এনকাউন্টার হওয়ার পরে এই জাতীয় আলোচনার বিষয়টি ধরা পড়ে।