খাদ্যরসিক বাঙালির জন্য সুখবর, ওপার বাংলা থেকে ভারতে রফতানি হবে ইলিশ

0

কলকাতা: করোনার জেরে বর্ষাকালে ইলিশের স্বাদ তেমন ভাবে পায়নি বাঙালি। করোনার কারণে বন্ধ ছিল আমদানি-রফতানি। অন্যদিকে আবার ২০১২ সালের জুলাই থেকে ভারতে ইলিশ রফতানি করার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিল বাংলাদেশ সরকার। কিন্তু বাঙালির মন কি আর ইলিশ-চিংড়ি ছাড়া ভরে? এবার সেই বাঙালির জন্যই রয়েছে সুখবর। বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি হতে চলেছে ১ হাজার ৪৫০ টন ইলিশ।

করোনার জেরে বাংলায় ইলিশের দেখা না মিললেও ওপার বাংলায় প্রচুর ইলিশ জেলেদের জালে ধরা পড়ছে। এবার সুদীর্ঘ সময় পর ওপার বাংলার ইলিশ আসছে ভারতে। জানা গিয়েছে, বাংলাদেশ থেকে ইলিশ আমদানিতে অনুমতি দেওয়ার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করা হয়েছে। সেই সঙ্গে কয়েকটি বাংলাদেশি প্রতিষ্ঠান ভারতে ইলিশ মাছ রফতানির অনুমতি পেয়েছে। তাদের মধ্যে একটি সংস্থার নাম সেভেন স্টার ফিশিং প্রসেসিং লিমিটেড।

মনে করা হচ্ছে সোমবারই কেন্দ্র সরকার ইলিশ রফতানিতে বাংলাদেশকে অনুমতি প্রদান করবে। চলতি বছরে বাংলাদেশে প্রচুর ইলিশ ধরা পড়েছে। সেই কারণেই পশ্চিমবঙ্গে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে বাংলাদেশ সরকারের কাছে আবেদন করেছিলেন বাংলাদেশের মত্‍স্য ব্যবসায়ীরা। জানা গিয়েছে, বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী মোট নয়টি কোম্পানিকে পশ্চিমবঙ্গে ইলিশ রফতানি করার অনুমতি দিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here