মোদী সরকার জানেই না করোনা আবহে কত জন পরিযায়ী প্রাণ ও চাকরি হারিয়েছেন, কটাক্ষ রাহুলের

0

নয়াদিল্লি: সোমবার থেকে শুরু হয়েছে মনসুন অধিবেশে। কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী সোমবার সংসদে বক্তব্য রাখার সময় লকডাউনে পরিযায়ী শ্রমিকদের মৃত্যু নিয়ে মোদী সরকারকে আরও একবার আক্রমণ করেছেন। ১৮ দিনের নিরবচ্ছিন্ন বর্ষার অধিবেশনের প্রথম দিন- সরকার এটি জানেন না যে করোনা প্রকোপে সময় বাড়ি ফিরতে গিয়ে কতজন পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন।

রাগা মোদী সরকারকে কটাক্ষ করে ট্যুইট করে লিখেছেন, “মোদী সরকার জানে না লকডাউন চলাকালীন কতজন পরিযায়ী শ্রমিক মারা গিয়েছে বা কত মানুষ চাকরি হারিয়েছেন।” রাগা ট্যুইটে আরও লিখেছেন, “আপনি গণনা করেন নি তাতে কি, কেউ মারা গেল না? হ্যাঁ, তবে দুর্ভাগ্যজনক যে সরকারের উপর কোনও প্রভাব পড়েনি। বিশ্ব তাদের মরতে দেখেছিল কিন্তু মোদী সরকার নিরব রয়ে গিয়েছে।” লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাবে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী (এমওএস) সন্তোষ কুমার গাঙ্গোয়ার সোমবার বলেছিলেন যে করোনা মহামারী চলাকালীন সরকারের কাছে পরিযায়ী শ্রমিকের মৃত্যুর কোনও রেকর্ড নেই। এমনকি মন্ত্রী লিখিত উত্তরে বলেছিলেন, “এ জাতীয় কোনও তথ্য রেকর্ড করা হয়নি।”

অন্য প্রশ্নের জবাবে গাঙ্গোয়ার বলেছিলেন যে দেশে করোনার প্রাদুর্ভাব চলাকালীন পরিযায়ী শ্রমিকদের চাকরি হারানো নিয়ে সরকার কোনও মূল্যায়ন করেনি। যখন অধিবেশনে জানতে চাওয়া হয়েছিল, “ভুক্তভোগী পরিবারগুলিকে সরকার কোনও ক্ষতিপূরণ বা অর্থনৈতিক সহায়তা দিয়েছে কিনা” তার উত্তর ছিল, “প্রশ্ন উঠছে না”, কারণ এর প্রথম স্থানে কোনও রেকর্ড নেই। তবে নিজ রাজ্যে পরিযায়ী শ্রমিকের ফেরার সংখ্যা নিয়ে মন্ত্রী রাজ্য ভিত্তিক তথ্য প্রকাশ করে বলেছিলেন, “কোভিড-১৯ মহামারী চলাকালীন ৬৩ লক্ষ সাত হাজারের বেশী পরিযায়ী বিভিন্ন গন্তব্যে স্থানান্তরিত হয়েছেন। ৪৬১১ টি শ্রমিক স্পেশাল ট্রেন পরিযায়ীদের নিজ রাজ্যে ফেরাতে চালানো হয়েছিল।” একটি অনুমান অনুসারে, দেশে করোনা সঙ্কটের কারণে ১২২ মিলিয়ন মানুষ তাদের চাকরি হারিয়েছেন যাদের মধ্যে প্রায় ৫% ছিল ছোট ব্যবসায়ী এবং দিনমজুর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here