চীন নিয়ে LAC-তে বাড়ছে উত্তেজনা, আজই সর্বদলীয় বৈঠকের আয়োজন করলেন মোদী সরকার

0

নয়াদিল্লি : লাদাখে চীনের সাথে চলমান বিরোধের মধ্যে মোদী সরকার সর্বদলীয় বৈঠক ডেকেছেন। বুধবার বিকেল ৫ টায় এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে, এতে অনেক রাজনৈতিক দলের নেতারা অংশ নেবেন। চীনের সাথে বিরোধ নিয়ে লোকসভায় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের বক্তব্যের পরে এই সভা অনুষ্ঠিত হচ্ছে।

উল্লেখ্য, সংসদীয় অধিবেশনে সরকার এই বিবৃতি দিয়েছে, তবে বিরোধী পক্ষ থেকে পুরো বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করার কথা বলা হচ্ছিল। যার জন্য কংগ্রেসও লোকসভায় প্রতিবাদ করেছিল। তবে এখন এই বৈঠকে সরকারের তরফ থেকে আলোচনার জন্য আহ্বানের বিষয়ে জোর দেওয়া হচ্ছে। যখন বর্ষাকালীন অধিবেশন শুরু হয়েছিল এবং প্রশ্নোত্তর পর্বটি বাতিল করা হয়েছিল। তারপরেও কংগ্রেস, তৃণমূল সহ অনেক বিরোধী দল সরকারকে ঘিরে ধরে এবং চীনের ইস্যুতে পালিয়ে যাওয়ার অভিযোগ করে।

লোকসভায় রাজনাথ সিং তাঁর বিবৃতিতে বলেছিলেন যে, লাদাখের পরিস্থিতি গুরুতর এবং চীন LAC-র বর্তমান পরিস্থিতি পরিবর্তনের চেষ্টা করছে। এপ্রিল থেকে এখনও অবধি সমস্ত তথ্য দিয়ে রাজনাথ বলেন, আমরা আলোচনার মাধ্যমে এই বিরোধটি সমাধান করতে চাই তবে পরিস্থিতি বদলে গেলে ভারতীয় সেনাবাহিনী প্রস্তুত।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেস এবং পুরো বিরোধীরা মোদী সরকারের উপর আক্রমণকারী। রাহুল টুইটারে প্রতিদিনই চীন বিরোধ নিয়ে বিভ্রান্ত করার জন্য এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ভয় পাওয়ার জন্য অভিযুক্ত করছেন। বুধবারও রাহুল সরকারের বিভিন্ন বক্তব্য দেওয়ার দাবি করেছেন। বুধবার রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রক জবাবে বলেছে, গত ৬ মাসে চীন সীমান্তে কোনও অনুপ্রবেশ হয়নি। যা নিয়ে রাহুল গান্ধীও প্রশ্ন তোলেন। তবে সরকারের পক্ষ থেকে চীনের সাথে লাদাখে চলমান বিরোধকে অনুপ্রবেশ না বলে LAC-র লঙ্ঘন বলা হচ্ছে।