নৌবাহিনীতে মহিলাদের গুরু দায়িত্ব, প্রথমবারের জন্য যুদ্ধজাহাজে মোতায়েন দুই মহিলা অফিসার

0

নয়াদিল্লি: ভারতীয় নৌবাহিনীতে প্রথমবারের জন্য দুইজন মহিলাকে হেলিকপ্টার প্রবাহে মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে। সাব লেফটেন্যান্ট কুমোদিনী তিয়াগী এবং সাব লেফটেন্যান্ট রিতি সিংকে ‘পর্যবেক্ষক’ (বিমানবাহী কৌশলবিদ) হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। ফ্রন্টলাইন যুদ্ধজাহাজে কোনও নারীদের ক্ষেত্রে এটি প্রথম নিয়োগ হতে চলেছে। এর আগে নৌবাহিনীতে মহিলাদের প্রবেশ কেবল এয়ার ক্র্যাফটের মধ্যে সীমাবদ্ধ ছিল।

প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে যে, “দু’জন মহিলা আজ ১৭ জন নৌবাহিনী অফিসারের একটি গ্রুপের অন্তর্ভুক্ত রয়েছে, যার মধ্যে চার মহিলা কর্মকর্তা এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তিন কর্মকর্তা ছিলেন, যারা আজ আইএনএস গরুডে আয়োজিত এক অনুষ্ঠানে ‘পর্যবেক্ষক’ পদে নিয়োগ হয়েছেন।” এই গ্রুপে নিয়মিত ব্যাচের ১৩ জন কর্মকর্তা এবং শর্ট সার্ভিস কমিশন ব্যাচের চারজন মহিলা কর্মকর্তা ছিলেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ, চিফ স্টাফ অফিসার (প্রশিক্ষণ), যারা কর্মকর্তাদের পুরষ্কার প্রদান এবং সম্মানজনক ‘উইংস’ দিয়ে সম্মান জানিয়েছেন।

অ্যাডমিরাল অ্যান্টনি বলেছেন যে, “এটি একটি ঐতিহাসিক সময়, প্রথমবারের মতো মহিলাদের হেলিকপ্টার পরিচালনার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, যা অবশেষে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজে মহিলাদের মোতায়েনের পথ সুগম করবে।” বিবৃতি অনুসারে, ৯১ তম নিয়মিত কোর্সের কর্মকর্তা এবং ২২ তম এসএসসি পর্যবেক্ষক কোর্সের আধিকারিকদের বিমান চলাচল, উড়ান পদ্ধতি, বিমান যুদ্ধে নিযুক্ত কৌশল, সাবমেরিন বিরোধী যুদ্ধ ইত্যাদি প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছে যে এই আধিকারিকরা ভারতীয় নৌবাহিনী এবং ইন্ডিয়ান কোস্টগার্ডের সামুদ্রিক পুনর্বিবেচনা এবং যুদ্ধজাহাজ বিরোধী যুদ্ধ বিমান পরিবেশন করবে।