দুর্গাপুজোর মধ্যে নয় নেট পরীক্ষা, জানালো কেন্দ্র

0

নয়াদিল্লি : স্থগিত হল নেট পরীক্ষা। সোমবার কেন্দ্র জানায় আগামী ২১, ২২, ২৩ অক্টোবর নেট পরীক্ষা হচ্ছে না। তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদীকে একথা জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

প্রসঙ্গত, দুর্গাপুজোর মধ্যে নেট পরীক্ষার দিন ঘোষণা করা হলে দিন বদলের দাবি তুলে সংসদে সরব হন তৃণমূল সাংসদরা। অবশেষে সোমবার কেন্দ্র জানায় দুর্গাপুজোর সময় ‘নেট’ হবে না এ রাজ্যে। তাঁকে আশ্বস্ত করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক এমনটাই বলেছেন বলে জানান তৃণমূল সাংসদ দীনেশ ত্রিবেদী।

রবিবার সংসদের অধিবেশনের জিরো আওয়ারে বিষয়টি উত্থাপন করেছিলেন দীনেশ। তিনি রাজ্যসভায় বলেন, বাঙালিদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। সেই সময় পরীক্ষার দিনক্ষণ পড়লে পরীক্ষার্থীরা ছাড়াও সাধারণ নাগরিকরা অসুবিধায় পড়বেন। সেটি যেন কেন্দ্রীয় সরকার বিবেচনা করে। দীনেশ বলেন, অক্টোবরের ২১, ২২ এবং ২৩ তারিখ যথাক্রমে পঞ্চমী, ষষ্ঠী এবং সপ্তমী। তিনি অনুরোধ করেন, হয় পরীক্ষা এগিয়ে আনা হোক বা পিছিয়ে দেওয়া হোক।

এরপরই সোমবার দীনেশ জানান, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী তাঁকে আশ্বাস দিয়েছেন যে, পুজোর সময় ‘নেট’ হবে না। দীনেশ বলেন, “কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের উপস্থিতিতেই আমি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে জিজ্ঞাসা করেছিলাম, নেট কি দুর্গাপুজোর সময়ই হচ্ছে? তিনি আমাকে আশ্বস্ত করে বলেন, পরীক্ষা পুজোর মধ্যে হবে না। পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে, পুজোর পর হবে সেই পরীক্ষা।”

উল্লেখ্য, আগামী ২১, ২২ এবং ২৩ অক্টোবর ‘নেট’ হওয়ার কথা। কিন্তু পশ্চিমবঙ্গে ২১ অক্টোবর থেকে দুর্গাপুজো শুরু। ওইদিন ষষ্ঠী। ২২ তারিখ সপ্তমী। ২৩ তারিখ অষ্টমী। যে পুজোর জন্য বাঙালিরা সারা বছর অপেক্ষা করে থাকে সেই সময়ে পরীক্ষার দিন কেন ঠিক করা হল সেই প্রশ্ন তুলে বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন।