বাড়ছে বেকারত্ব, তবুও সরকার শূন্য পদ পূরণ করছে না: সশস্ত্র বাহিনীতে এক লক্ষেরও বেশি পদ খালি

0

নয়াদিল্লি: বর্তমানে দেশের বৃহত্তম সমস্যা করোনা নয়, বেকারত্ব। নতুন চাকরি পাওয়ার পরিবর্তে লোকেরা তাদের চাকরি হারাচ্ছেন। লোক কাজের জন্য ঘুরে বেড়াচ্ছে। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের হাতে লক্ষ লক্ষ পদ শূন্য পড়ে রয়েছে, তবে সরকার সেগুলি পূরণে কোনও উদ্যোগ নিচ্ছে না। কেন্দ্রীয় সরকার সোমবার সংসদে জানিয়েছিল যে বিএসএফ এবং সিআরপিএফের মতো কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীতে (সিএপিএফ) এক লক্ষেরও বেশি পদ শূন্য রয়েছে। অবসর, পদত্যাগ ও মৃত্যুর কারণে বেশিরভাগ পদ শূন্য রয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় বলেছেন যে, “সীমান্ত সুরক্ষা বাহিনী (বিএসএফ) এর মধ্যে সবচেয়ে বেশি শূন্যপদ রয়েছে (২৮,৯২৬), তারপরে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনী (সিআরপিএফ) (২৬,৯০৬), কেন্দ্রীয় শিল্প সুরক্ষা বাহিনী (সিআইএসএফ) (২৩,৯০৬), সশস্ত্র সীমা বল (এসএসবি) (১৮,৬৪৩), আইটিবিপিতে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (৫,৭৮৪) এবং আসাম রাইফেলসে (৭৩,৩২৮) পদ শূন্য রয়েছে। তিনি লিখিত ভাবে বলেছিলেন যে, সিএপিএফ এবং আসাম রাইফেলসে শূন্যপদ অবসর, পদত্যাগ, মৃত্যু, নতুন শাখা তৈরি, নতুন পদ সৃষ্টি, ক্যাডার পর্যালোচনা ইত্যাদির কারণে দেখা দেয়। এই শূন্যপদের বেশিরভাগই কনস্টেবল গ্রেডে রয়েছে।”

তিনি আরও বলেছেন যে এই শূন্যপদগুলি পূরণ করতে বিদ্যমান বিধান অনুযায়ী প্রত্যক্ষ নিয়োগ, পদোন্নতি এবং ডেপুটেশন এর মাধ্যমে নিয়োগের মতো একটি প্রতিষ্ঠিত প্রক্রিয়া রয়েছে। সিএপিএফ-এ শূন্য পদ পূরণে সরকার দ্রুত পদক্ষেপ নিয়েছে, যা এক টানা প্রক্রিয়া। বর্তমানে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে কনস্টেবলের ৬০,২১০ পদ, স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে উপ-পরিদর্শক পদে ২,৫৩৪ পদ এবং সহকারী কমান্ড্যান্টদের ৩৩০ পদ নিয়োগের প্রক্রিয়া চলছে।